Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / কল্যান্দীতে চলাচলের রাস্তায় বেড়া দিয়ে প্রতিবন্ধকতার অভিযোগ
রাস্তায়

কল্যান্দীতে চলাচলের রাস্তায় বেড়া দিয়ে প্রতিবন্ধকতার অভিযোগ

চাঁদপুর সদর উপজেলার কল্যান্দী রঙেরগাও গ্রামে প্রায় এক হাজার পরিবারের চলাচলের রাস্তায় বেড়া দিয়ে এবং রাস্তা জুড়ে বিল্ডিং নির্মান করে প্রতিবন্ধকতা সৃষ্টি করার অভিযোগ উঠেছে। বিভিন্ন বাড়ির বিভিন্ন পরিবারের চলাচলের ওই রাস্তাটি সরকারি প্রকল্পের আওতাধীন থাকলেও রাস্তায় প্রতিবন্ধকতার সৃষ্টি করছেন স্থানীয় এলাকার নুরু পাটোয়ারী। তার বিরুদ্ধে এমনই অভিযোগ ভুক্তভোগীদের।

জানা যায়, ওই জনপদের রাস্তাটি দিয়ে প্রতিদিন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীরা সহ, ব্যবসা প্রতিষ্ঠান ও বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে যাতায়াতের জন্য স্থানীয় দের একমাত্র মাধ্যম। এই এলাকার বসবাসরত স্থানীয়রা বহুদিন ধরে এই রাস্তাটি ব্যবহার করে আসছে। তবে স্থানীয় নুরুল ইসলাম (নূরু) পাটোয়ারী রাস্তার মালিকানা দাবি করে প্রায় সময় রাস্তায় বেড়া দিয়ে বন্ধ করে দেওয়ার জন্য বিভিন্নভাবে পায়তারা করে আসছে। কয়েকবার রাস্তাটি বন্ধ করে দেয়া হয়েছিল ।

স্থানীয় রাকিব হোসেন পাটোয়ারীর সাথে কথা হলে তিনি বলেন, এই এলাকায় প্রায় এক হাজার পরিবার বসবাস করে। প্রতিদিন এই রাস্তাটি দিয়ে ১ হাজার মানুষ চলাচল করে থাকেন। বিভিন্ন কাজের সুবাদে রাস্তাটি ব্যবহার করা হয়।

নুর পাটওয়ারীর এমন কর্মকান্ডে ভুক্তভোগীরা এর প্রতিবাদ করলে উল্টো মারধরের শিকার হতে হয়েছে এবাং তিনি রাস্তার মালিকানা দাবি করে আদালতে প্রতিবাদকারীদের বিরুদ্ধে একটি অভিযোগও দায়ের করেন।

বর্তমানে অভিযোগটি আদালতে চলমান রয়েছে।স্থানীয় মান্নান গাজী(৩৭) বলেন এ রাস্তাটি স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে কয়েকবার সরকারিভাবে সংস্কারের কাজ করা হয়েছিল।
কিন্তু নুরুল ইসলাম পাটোয়ারী মালিকানা দাবি করে বাধা প্রদান করার কারণে এখন আর সংস্কারের কাজ হয়নি।

একই এলাকার রিপন পাটোয়ারী বলেন এ রাস্তাটি বন্ধ হয়ে গেলে তিনশত পরিবারের যাতায়াতের সুবিধা থেকে বঞ্চিত হবে এবং চরম দুর্ভোগে পড়বে।

রঙেরগাঁও এলাকার পাটোওয়ারী বাড়ির কাদের পাটোওয়ারী বলেন জনস্বার্থে নুরুল ইসলাম ও রাজু আহমেদ পাটোওয়ারীকে দ্রুত জমির দ্বন্দ্ব নিষ্পত্তি করে সাধারণ মানুষের চলাচল জন্য রাস্তার সংস্কারের কাজে সহযোগিতা করার আহ্বান জানায়।

তাই এ বিষয়ে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন ভুক্তোভোগিরা।

এ বিষয়ে নুরুল ইসলাম নুরু পাটওয়ারী বলেন, তারা যেসব অভিযোগ তুলছেন তা সবই মিথ্যে। আমি এসব পাত্তা দেইনা।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ২৪ আগস্ট ২০২৪