চাঁদপুর

রমজানে দ্রব্যমূল্য সহনীয় রাখতে চাঁদপুরে মোবাইল কোর্ট হবে

রমজান মাসে জনস্বার্থে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যেও দাম সহনিয় রাখতে চাঁদপুর জেলা প্রশাসনের বাজার তদারকি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ মে) বিকাল চারটায় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) এর কার্যালয়ে অনুষ্ঠিত হয় এ সভা ।

জেলা বাজার তদারকি কমিটির সভাপতি ও অতিরক্তি জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান সভায় সভাপ্রধানের বক্তব্যে বলেন, সরকার সাধারন মানুষের কথা চিন্তা করে এবার রমজান মাস শুরুর আগ থেকেই সারা দেশে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর সরবরাহ বাড়ানোর নানা উদ্যোগ নিয়েছে।
সরবরাহ বেশি থাকার পরও চাঁদপুরের বাজারে কোনো পন্যের কৃত্রিম সংকট সৃষ্টি করা যাবে না। পণ্য দ্রব্য ক্রয় ও বিক্রয়ের ক্ষেত্রে মাত্রাতিরক্ত দাম যেনো না বাড়ে, সহনীয় পর্যায় থাকে। সেই লক্ষ নিয়ে প্রশাসনের নিয়মিত বাজার মনিটরিং এবং মোবাইল কোর্ট পরিচালিত হবে। পাশাপাশি শহরের গুরুত্বপূর্ন পয়েন্টে এবং প্রধান প্রধান সড়কে ফুটপাত দখল করে দোকানদারি করা যাবে না। শহরকে যানজট মুক্ত রাখতে বাজার তদারকি কমিটি অভিযান চালাবে।

তিনি আরো বলেন, পন্যের দাম সহনয়ি রাখতে চেম্বারের ভ‚মিকা গুরুত্বপূর্ন। পাইকারি বাজারের পাশাপাশি পণ্যের খুচরা বিক্রেতাদের প্রতি বাজার মনিটরিং জোরদার করা হবে। চেম্বারের প্রতিনিধিদের সাথে নিয়ে আমরা বাজার মনিটরিং করব।

রমজানের বাজার স্থিতিশীল রাখার ক্ষেত্রে বিভিন্ন দিক নিয়ে পরামর্শ মূলক বক্তব্য রাখেন কমিটির সদস্য, চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারন সম্পাদক আলহাজ¦ আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল তাহমিদুল ইসলাম, ক্যাব,চাঁদপুর সভাপতি জীবন কানাই চক্রবর্তী ও চাঁদপুর চেম্বার অব কমার্সের পরিচালক গোপাল চন্দ্র সাহা।

বাজার তদারকি কমিটির সদস্য সচিব ও জেলা ম্যাকেটিং অফিসার এনএম রেজাউল ইসলাম সভার শুরুতে বিগত কার্যক্রমের সিদ্ধান্ত সমূহ তুলে ধরেন এবং এবারের গৃহীত কার্যক্রম অবহিত করেন। তিনি জানান, জনগনকে সচেতন এবং ব্যবসায়িদের প্রতি পরামর্শ প্রতিপালনের জন্য শহরে মাইকিং ও প্রচার পত্র বিলি করা হচ্ছে। চেম্বারের পক্ষে ব্যবসায়ী গোপাল সাহা জানান, সরকার ও জনগণের প্রতিপক্ষ ব্যবসায়ীরা নয়। সরবরাহ স্বাভাবিক থাকলে পণ্যের দাম বৃদ্ধি হবে না। চাঁদপুরে কোনো আমদানী কারক নেই। ঢাকা ও চট্টগ্রাম থেকে পণ্য এনে সীমিত লাভে আমরা বিক্রি করছি।

অন্যান্যর মধ্যে আলোচনা করেন বাজার তদারকি কমিটির সদস্য জেলা প্রশাসক কার্যালয়ের জেনারেল শাখার সহকারী কমিশনার নারায়ণ চন্দ্র পাল,সদর উপজেলা খাদ্য পরির্দশক মো. শাহজাহান,ভেটনারী সার্জন সাইদুল ইসলাম,কৃষি কর্মকর্তার প্রতিনিধি নরেশ চন্দ্র দাস প্রমুখ।

প্রতিবেদক : আশিক বিন রহিম

Share