Home / বিনোদন / রবিউলের কথায় প্রথম বাংলা গানে কন্ঠ দিলেন পাকিস্তানী কণ্ঠশিল্পী
Rahat-alli-khan

রবিউলের কথায় প্রথম বাংলা গানে কন্ঠ দিলেন পাকিস্তানী কণ্ঠশিল্পী

বাংলাদেশের সুনামধন্য গীতিকবি রবিউল আউয়ালের কথায় এই প্রথম বাংলা গানে কণ্ঠ দিলেন পাকিস্তানী কণ্ঠশিল্পী ওস্তাদ রাহাত ফাতেহ আলী খান।

তিনি মূলত পাকিস্তানী একজন সঙ্গীত শিল্পী। তবে তিনি বলিউড এবং বলিউডের জনপ্রিয় একজন প্লেব্যাক শিল্পী হিসেবে সবচেয়ে বেশী পরিচিত। তার কন্ঠে রয়েছে বলিউডের অসংখ্য জনপ্রিয় গান। তবে এই প্রথম কোন বাংলা সঙ্গীতে কন্ঠ দিলেন ওস্তাদ রাহাত ফাতেহ আলী খান।

ওস্তাদ রাহাত ফাতেহ আলী খানের কন্ঠে গাওয়া ‘তোমারই নাম লেখা’ শিরোনামে গানের কথা লিখেছেন বাংলাদেশের তরুন গীতিকার রবিউল আউয়াল এবং গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন পাকিস্তানী সংগীতশিল্পী সালমান আশরাফ।

রবিউল আউয়াল বলেন আমার লেখায় এই প্রথম বাংলা গানে কণ্ঠ দিয়েছেন ওস্তাদ রাহাত ফাতেহ আলী খান। এটা আমার কাছে অত্যন্ত গর্বের এবং গৌরবের বলে মনে করি। এর জন্য কৃতজ্ঞতা ও ভালোবাসা রইল সালমান আশরাফ ভাই এবং ডাক্তার রোকসানা আক্তার আপুর প্রতি।

রবিউল এর বেশ কিছু গান প্রকাশিত হয়েছে যা শ্রোতারা সাদরে গ্রহণ করেছে। তার প্রকাশিত গানের মধ্যে রয়েছে কোটা কমাও, গাংচিল, পোড়ামন, ভাগ্য গুণ শূন্য, তুমি চলে যেওনা, বাঙলে এই মন, একুশে ফেব্রুয়ারি, কালবৈশাখী, কপাল পোড়া, ভালবাসার দাম, তুমি চলে যেওনা, আকাশের রংধনু, পান্ডুলিপি, সহ আরো অনেক গান।

ওস্তাদ রাহাত ফাতেহ আলী খান ১৯৭৩ সালের ডিসেম্বর মাসে মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিন পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ফয়সালাবাদে (পূর্বে লায়ালপুর নামে পরিচিত) কাওয়ালী এবং শাস্ত্রীয় ঐতিহ্যগত সঙ্গীতশিল্পীদের একটি পরিবারে জন্মগ্রহণ করেন।

প্রথমদিকে মুসলিম সুফি হিসেবে ভক্তিমূলক গান করেন। ওস্তাদ নুসরাত ফাতেহ আলীর খানের ভাগ্নে,ওস্তাদ ফারুখ ফাতেহ আলী খানের পুত্র এবং পুরাণখ্যাত কাওয়ালি শিল্পী ফাতেহ আলী খানের নাতি রাহাত ফাতেহ আলী খান। বর্তমানে রাহাত ফাতেহ আলী খান বলিউড এবং বলিউডের জনপ্রিয় একজন প্লেব্যাক শিল্পী হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। তিনি তার চাচা শাস্ত্রীয় সঙ্গীত ও কাওয়ালী শিল্পী নুসরাত ফাতেহ আলী খান এর কাছ থেকে সঙ্গীতের তালিম লাভ করেন। রাহাতকে তার চাচা ওস্তাদ নুসরাত ফাতেহ আলী খান কর্তৃক কাওয়ালী সঙ্গীতের ঐতিহ্যেকে ধারন করার লক্ষ্যে তৈরী করেন এবং মাত্র তিন বছর বয়স থেকে তিনি তার চাচা ও পিতার সাথে গাওয়া শুরু করেন।

এসএমএসবি প্রোডাকশন এবং ডাঃ রোকসানা আক্তার এর নিবেদনে ধারাবাহিকভাবে একের পর এক গান প্রকাশিত হচ্ছে । তারই ধারাবাহিকতায় ওস্তাদ রাহাত ফাতেহ আলী খানের কন্ঠে গাওয়া ‘তোমারই নাম লেখা’ শিরোনামের এই গানটি প্রকাশিত হলো।

প্রতিবেদক:কবির হোসেন মিজি