যৌথ প্রযোজনার আড়ালে ভারতীয় ছবি ব্ল্যাক! (ভিডিও)

প্রথমবারের মতো দুই বাংলার যৌথ প্রযোজনার ছবিতে কাজ করলেন জনপ্রিয় মডেল ও অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। কলকাতার নির্মাতা রাজা চন্দ ও ঢাকার কিবরিয়া লিপুর পরিচালনায় এ ছবির নাম ‘ব্ল্যাক’। ২৬ অক্টোবর প্রকাশ হয়েছে ছবিটির প্রথম টিজার।

জনপ্রিয় চিত্রনায়ক সোহমের বিপরীতে কাজ করা মিমের এই ছবিটিকে নিয়ে এরইমধ্যে আগ্রহ তৈরি হয়েছে দুই বাংলার দর্শকদের মধ্যে। গেল ২৬ অক্টোবর সোমবার রাতে ছবিটির টিজার সোশাল মিডিয়া এবং ইউটিউবে প্রকাশ পাওয়ার পর সমালোচনার মুখে পড়েছে সেটি।

যৌথ প্রযোজনার ছবি বলা হলেও ৩৭ সেকেন্ড ব্যপ্তির এই ভিডিওটিতে মিম ছাড়া আর কোথাও খুঁজে পাওয়া যায়নি বাংলাদেশকে। পরিচালকের জায়গায় দেখা গেছে কেবল রাজা চন্দের নাম। প্রযোজকের স্থানে নাম রয়েছে রানা সরকার। ভিডিওতে মিম ছাড়া আর কোনো বাংলাদেশি শিল্পীর চেহারা দেখা যায়নি। অথচ নাম শোনা গিয়েছিলো এই ছবিতে অভিনয় করছেন অমিত হাসানসহ আরো অনেক তারকাই। পাশাপাশি চিত্রগ্রহণ, সংগীত, সম্পাদনা- সবই কলকাতার।

তাই প্রশ্ন উঠেছে যৌথ প্রযোজনার আড়ালে কি আসলে ভারতীয় চলচ্চিত্রই চালানো হচ্ছে বাংলাদেশের প্রেক্ষাগৃহে? এটা ভারতীয় ছবি চালানোর জন্য চলচ্চিত্র প্রযোজক ও হল মালিকেদের নতুন কোনো কৌশল? নইলে যৌথ প্রযোজনার ইতিহাস বলে- দুই দেশ মিলে বানানো ছবিতে সমান সমান গুরুত্ব পায় দুই দেশ। কিন্তু ব্ল্যাক ছবিতে দেখা গেল এর সম্পূর্ণ বিপরীত।

এছাড়াও আলোচনায় এসেছে এই ছবিটির নাম। চলতি বছর থেকে ঢাকাই ছবিতে ইংরেজি নামকরণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে এই ছবিটি কোন নামে মুক্তি পাবে এ নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হচ্ছে। কারণ, ব্ল্যাক একটি ইংরেজি শব্দ। এই আইনের আওতায় পড়ে সম্প্রতি ‘হিটার’ থেকে নাম বদলে ‘নগর মাস্তান’ নাম দিয়ে মুক্তি দেয়া হয়েছে একটি ছবি।

এ প্রসঙ্গে কথা বলতে ঢাকায় ছবিটির পরিবেশনার দায়িত্বে থাকা দাগ ক্রিয়েটিভ মিডিয়ার সাথে যোগাযোগ করা হলে তারা কোনো সদুত্তর দিতে পারেনি। ঢাকার পরিচালক কিবরিয়া লিপুকেও পাওয়াই যায়নি।

তবে চলচ্চিত্র বোদ্ধারা এ ব্যাপারে বাংলাদেশ সেন্সর বোর্ড, চলচ্চিত্র পরিচালক সমিতি, চলচ্চিত্র প্রযোজক-পরিবেশত ও শিল্পী সমিতির সতর্ক হওয়ার প্রয়োজন। এবং ব্ল্যাক ছবিটির বিষয়ে মনযোগ দিয়ে এই অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত। নইলে দিনে দিনে বাড়তেই থাকবে ভারতীয় ছবি আমদানির অভিনব এই কৌশল। যৌথ প্রযোজনা রুপ নেবে যৌথ প্রতারণায়।

শোনা যাচ্ছে, নভেম্বরে ছবিটি মুক্তির পরিকল্পনা করছেন নির্মাতা-প্রযোজনা সংস্থা। মিম জানান, আগামী মাসে অনুষ্ঠিত হবে কালীপূজা। সেসময় দুই বাংলায় একযোগে মুক্তি পাবে ছবিটি। এটি পরিবেশনার দায়িত্বে থাকছে বলিউডের বড় সংস্থা ভায়াকম এইটিন মোশন পিকচার্স। ঢাকায় দাগ ক্রিয়েটিভ মিডিয়া।

ছবিতেদ মিম ও সোহম ছাড়াও অভিনয় করেছেন আশিষ বিদ্যার্থি, রজতাভ দত্ত প্রমুখ।

দেখুন টিজার

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০৭:০২ পিএম,২৮ অক্টোবর ২০১৫, বুধবার

 এমআরআর

Share