Home / চাঁদপুর / ‘যে দেশ বিজ্ঞানমনস্ক হয় সে দেশের অর্থনীতি দ্রুত উন্নয়ন হয়’
Digital Mela...

‘যে দেশ বিজ্ঞানমনস্ক হয় সে দেশের অর্থনীতি দ্রুত উন্নয়ন হয়’

চাঁদপুর জেলা প্রশাসন আয়োজিত ৩ দিনব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপনি ও পুরস্কার বিতরণ শনিবার (১৭ ফেব্রæয়ারি) সম্পন্ন হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ও ডিজিটাল উদ্ভাবনীতে একাধিক ক্যাটাগরিতে সেরা প্রতিষ্ঠানকে পুরস্কার ও সনদ তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ডিজিটাল উদ্ভাবনী মেলায় জেলার নতুন নতুন উদ্ভাবনগুলো প্রতিবছর প্রদর্শন করা হয়। এ মেলার মাধ্যমে প্রতিযোগিতায় বিজয়ীদেরকে আলাদা প্রশিক্ষণের মাধ্যমে বিভাগীয় পর্যায়ে পাঠানো হবে। এর আগে ডিজিটাল উদ্ভাবনীতে চাঁদপুর দু’ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ হয়েছে। আমরা আশা করি এ বছরও মেলার মাধ্যমে আমরা ইনোভেটিভ কিছু প্রতিষ্ঠানকে বাছাই করতে পারবো।

ডিজিটালের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, ‘কিছু দিন আমি চীন গিয়েছিলাম, সেখানে থেকেও আমরা জেলা প্রশাসনের কর্মকর্তাদের দিক-নির্দেশনাসহ বেশ কিছু সিদ্ধান্ত ডিজিটাল মাধ্যমে দিতে পেরেছি। যা আজ থেকে ৫ বছর আগে কেউ স্বপ্নেও ভাবেনি। এখন ডিজিটাল মাধ্যমে গোটা বিশ্ব হাতের মুঠোয়।

জেলা প্রশাসক বলেন, যে দেশ বিজ্ঞানের প্রতি মনোযোগী হয়, সে দেশ অর্থনৈতিক দিক থেকে দ্রæত উন্নয়ন হয়। আমাদের দেশে অনেক মেধাবী তরুণ ও শিক্ষার্থী রয়েছে। তারা দেশের মধ্যে থেকে পর্যাপ্ত গবেষণা আগে করতে পারতো না। এখন কিছুটা সুযোগ পাচ্ছে। আমাদের দেশের অনেক তরুণ দেশের বাইরে গিয়ে গবেষণা করে সফলতা অর্জন করছে। বিদেশিদের মতো আমরাও যদি অনেক গবেষণার দ্বারা খুলে দিতে পারি, তাহলে এ দেশের মেধাবী তরুণরা বিজ্ঞানসম্মত মেধাকে আরো বেশি কাজে লাগাতে পারবে। সবমিলিয়ে দেশ এখন ডিজিটাল বিনির্মাণের দিকে এগুচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মো. মঈনুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল।

চাঁদপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিষেক দাশের পরিচালনায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়শা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাসুদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শওকত ওসমান, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলওয়ার হোসেন ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা ও জেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

প্রতিবেদক- আনোয়ারুল হক
: আপডেট, বাংলাদেশ সময় ০৮:২০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৮, শনিবার
ডিএইচ