আন্তর্জাতিক

যে থানার সব সদস্যই নারী

নারীদের বিরুদ্ধে করা অপরাধ দমনে বিশেষ থানা গঠন করেছে ভারত সরকার। ওই থানার সব পুলিশ সদস্যই নারী। হরিয়ানার রাজ্যের গুরগাঁও জেলায় শুক্রবার এ ধরনের প্রথম থানা উদ্বোধন করা হয়েছে। খবর বিবিসির।

গুরগাঁওয়ের পুলিশ কমিশনার নবদ্বীপ সিং বলেন, ‘এটা নারীদের ওয়ান-স্টপ শপে পরিণত হবে।’

তিনি আরও বলেন, ‘ওই থানাতে এক ইন্সপক্টরের নেতৃত্বে ২৭ জনের একটি দল কাজ করবে। এদের মধ্যে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী ও উপদেষ্টা রয়েছেন। আমরা আইনী সহযোগিতা ও পুনর্বাসনের ক্ষেত্রে সাহায্য করব। সেখানে ৫০ সদস্যের নারী দাঙ্গা পুলিশের একটি দলও থাকবে। আইনের শাসন বজায় রাখতে অবস্থা অনুযায়ী তাদের ব্যবহার করা হবে।’

পুলিশ স্টেশনটির প্রধান হিসেবে থাকছেন ইন্সপেক্টর উমেশ বালা। তিনি বহুদিন ধরে নারীদের বিরুদ্ধে অপরাধ নিয়ে কাজ করছেন। নারীদের সহযোগিতায় খোলা পুলিশি হেল্পলাইন তত্ত্বাবধানের দায়িত্বও পালন করেছেন তিনি।

নবদ্বীপ বলেন, ‘নারীদের কাছ থেকে আমরা বেশিরভাগ সময় যৌন হয়রানির অভিযোগ পেয়ে থাকি। অভিযুক্তরা প্রায়ই বলেন, সে আমার বন্ধু ছিল। কিন্তু আমি তাদের (অভিযুক্ত) বলি, তবে এখন সে তা নয়, সুতরাং ওসব বন্ধ কর। সে (নারী) তোমার ব্যক্তিগত সম্পত্তি নয়।’

একই সঙ্গে গুরগাঁওয়ে নারী পুলিশ সদস্য সংখ্যা সঙ্কটের কথা স্বীকার করেছেন নবদ্বীপ। তিনি জানান, জেলাটিতে অন্তত এক হাজার নারী পুলিশ সদস্য প্রয়োজন হলেও আছে মাত্র ৩৫০ জন।

দেশটির জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরো’র তথ্যানুযায়ী, হরিয়ানা রাজ্যে গত বছর নারীর বিরুদ্ধে ৮ হাজার ৯৭৪টি অপরাধের অভিযোগ নথিভুক্ত করা হয়েছে। এর মধ্যে ৩ হাজার ৫০১টি যৌতুক, ১ হাজার ১৭৪টি ধর্ষণ ও ২৩০টি গণধর্ষণের অভিযোগ।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

নিউজ ডেস্ক | আপডেট: ০৮:৪৭ অপরাহ্ণ, ২৮ আগস্ট ২০১৫, শুক্রবার

Share