জাতীয়

বই কেনার কথা বলে শুদ্ধস্বর অফিসে হামলাকারীরা হত্যা করে

রাজধানীর লালমাটিয়ার সি ব্লকে শুদ্ধস্বর প্রকাশনীর কার্যালয়ে বই কেনার কথা বলে তিন দুর্বৃত্ত ভেতরে ঢোকে। দরজা বন্ধ করে তারা প্রথমে পিস্তলের মুখে প্রকাশক আহমেদুর রশিদ টুটুল, লেখক ও ব্লগার রণদীপম বসু ও তারেক রহিমকে জিম্মি করে। এরপর চাপাতি দিয়ে এলোপাতাড়ি কোপাতে থাকে।

ঘটনার প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।

ঘটনাস্থলে উপস্থিত শুদ্ধস্বর প্রকাশনীর এক কর্মচারী জানান, বিকেল তিনটার দিকে তিনজন দুর্বৃত্ত বই কেনার কথা বলে কার্যালয়ের ভেতরে ঢোকে। দরজা বন্ধ করে তারা পিস্তলের মুখে টুটুলসহ তিনজনকে জিম্মি করে। এরপর চাপাতি বের করে এলোপাতাড়ি কুপাতে থাকে। এ সময় তারেক রহিম দৌড় দিলে তারা গুলি ছোঁড়ে। গুলি তার বাম কোমরে বিদ্ধ হয়। হামলা শেষে দুর্বৃত্তরা বাইরে থেকে দরজা বন্ধ করে চলে যায়।

ঘটনাস্থলে উপস্থিত অপর একটি প্রকাশনীর কর্মকর্তা হামলার ঘটনা পুলিশকে জানালে মোহাম্মদপুর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে আহত তিনজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। আহতদের মধ্য তারেকের অবস্থা আশঙ্কাজনক বলে চিকিৎকরা জানিয়েছেন।

পাশের ফ্ল্যাটের গৃহপরিচারিকা ফুলমতি বলেন, ‘হঠাৎ পাশের বাসা থেকে চিৎকার-চেচামেচির আওয়াজ শুনতে পাই। মনে হচ্ছিল, কারা যেন ভেতর থেকে দরজা ধাক্কাধাক্কি করছে। পরে আমি আমার স্যার বিষয়টি জানাই। তখন লোকজন জড় হয়ে যায়। পরে পুলিশ এসে দরজা ভেঙ্গে ভেতর ঢুকে তিনজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

পাশের ফ্ল্যাটের ভাড়াটিয়া সৈয়দ গোলাম মোর্শেদ বলেন, ‘আমার বাসার কাজের মেয়ে ওই ফ্ল্যাটের ভেতরের চিৎকার চেচামেচি শুনে আমাকে জানায়। তখন আমি বাথরুমে ছিলাম। সেখান থেকে বের হয়ে আমিও চিৎকারের আওয়াজ শুনতে পাই।

বাসার দারোয়ান আলামিন জানান, ঘটনার সময় তারা এখানে ছিলেন না। দোকানে গিয়েছিলেন।

পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশনের (পিআইবি) পরিদর্শক মুশফিকুর রহমান বলেন, ‘দুর্বৃত্তরা চার থেকে ৫ জন ছিল। এদের মধ্যে দুজন বই কেনার কথা বলে ওই ফ্ল্যাটে প্রবেশ করেন। পরে অস্ত্রের মুখে প্রকাশক টুটুল, লেখক ও ব্লগার রণদীপম বসু ও তারেক রহিমকে জিম্মি করে। পরে চাপাতি দিয়ে এলোপাতাড়ি কোপাতে থাকে। চাপাতির পাশাপাশি রিভলভার দিয়েও গুলি করে। এসময় ফ্ল্যাটের একটি রুমে বিডিনিউজ টুয়েন্টি ফোর ডটকমে কর্মরত ওয়াশিকুল হক ও শুদ্ধস্বরের অফিস সহায়ক রাসেলকে আটকে রাখে দুর্বৃত্তরা।

শুদ্ধস্বর অফিসের নিচতলার বেলটেক সিস্টেমের (সফটওয়্যার ফার্ম) কর্মকর্তা মো. সমরিয়া রায়হান রনি বলেন, ‘দুপুর আড়াইটা থেকে তিনটার মধ্যে এই হামলার ঘটনা ঘটে। আমরা তখন দুপুরের খাবার খাচ্ছিলাম। হঠাৎ উপরে চিৎকার ও হইচই শুনতে পাই। তবে কারা কেন, আওয়াজ করছে তা বুঝতে পারিনি। পরে হামলার বিষয়টি জানতে পারি।

মোহাম্মদপুর থানার পরিদর্শক (তদন্ত) জানে আলম  বলেন, ‘ঘটনাস্থল থেকে বিভিন্ন আলামত সংগ্রহ করা হয়েছে। আমরা ঘটনাস্থল থেকে একটি পিস্তলের খোসা উদ্ধার করেছি।’

এদিকে ঘটনার পরপর ঘটনা স্থল পরির্দশন করেছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (পশ্চিম বিভাগ) উপ-কমিশনার সাজ্জাদ হোসেন, তেজগাঁও জোনের উপ-কশিশনার বিপ্লল কুমার সরকার, পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিআইবি) ও ক্রিমিনাল ইনভেসটিগেশন ডিপার্টমেন্টের কর্মকর্তারা (সিআইডি)। তারা বিভিন্ন আলামত সংগ্রহ করেছেন।

ঘটনাস্থল পরিদর্শন শেষে ডিসি বিপ্লব কুমার সরকার সাংবাদিকদের বলেন, ‘বেলা পৌনে তিনটার দিকে হঠাৎ আমার মোবাইলে একটি এসএমএস আসে। তাতে লেখা ছিল, ভাই প্লিজ আমাদের বাঁচান। নিচে লেখা ছিল টুটুল। তখন আমি মোহাম্মদপুর থানায় বসা ছিলাম। এসএমএসটি পড়ে প্রথমে কিছুই বুঝতে পারেনি। পরে একজন পরিদর্শককে তাৎক্ষণিক টুটুলের বাসায় যাওয়ার নির্দেশ দেই। পরে ঘটনাস্থলে এসে দরজা ভেঙে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

ঘটনাস্থলের বর্ণনা দিয়ে তিনি বলেন, ‘বাসার ভেতরে বইপত্র, চেয়ার টেবিল এলোমেলোভাবে পড়ে রয়েছে। মেঝেতে রক্ত জমাট বেঁধে রয়েছে।

লালমাটিয়া সি-ব্লকের ৮/১৩ নম্বর বাসায় শুদ্ধস্বর প্রকাশনীর কার্যা্লয়। হামলায় আহত রণদীপম জানান, ৩/৪ জন অস্ত্রধারী অতর্কিতে শুদ্ধস্বর অফিসে হামলা চালায়। হামলাকারীদের বয়স আনুমানিক ২০-২৫ বছর।

এদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম এ্যান্ড অবস) শেখ মারুফ হাসান। তিনি জানান, আহতদের মাথায়, ঘাড়ে, হাতে আঘাত লেগেছে। পুলিশ ছাড়াও র‌্যাব, সিআইডি ও ডিবি এ ঘটনার তদন্ত করছে।

শুদ্ধস্বরের প্রকাশক আহমেদুর রশিদ টুটুল মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ও বিজ্ঞান লেখক অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক। গত ফেব্রুয়ারি মাসে বইমেলা থেকে বের হবার পর দুর্বৃত্তরা চাপাতি দিয়ে অভিজিৎকে হত্যা করে। এ সময় তার স্ত্রী বন্যা গুরুতর আহত হন।

এ ঘটনার পর টুটুলকে হত্যার হুমকি দেওয়া হয়। তিনি থানায় জিডি করেন। ফেসবুকে ব্লগার হত্যার বিচার চেয়ে সরব ছিলেন টুটুল। (দ্য রিপোর্ট)

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক: ।। আপডেট ০৯:০৭ পিএম ৩১ অক্টোবর, ২০১৫ শনিবার

/ডিএইচ

Share