Home / জাতীয় / রাজনীতি / যুক্তরাষ্ট্র যাচ্ছেন খালেদা জিয়া

যুক্তরাষ্ট্র যাচ্ছেন খালেদা জিয়া

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টেট গভর্নর মিঃ এনড্রিও কোমোর আমন্ত্রণে তার অতিথি হিসাবে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন বাংলাদেশের সাবেক প্রথম মহিলা প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদ জিয়া।

এই সফরে বেগম খালেদা জিয়া বাংলাদেশের চলমান রাজনৈতিক অচলাবস্থা নিরসনে এবং সংকট উত্তরনে আলোচনা ছাড়াও তার পায়ের ব্যথার উন্নত চিকিৎসাও করাবেন বলে জানা গেছে। তবে এই সফরের দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি বলে সূত্রটি জানায় ।

অতি সম্প্রতি লন্ডনে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ও স্বার্থসংশ্লিষ্ট এক অতি উচ্চ পর্যায়ের প্রতিনীধি দলের সাথে বিএনপির বৈঠক কালে এ বিশেষ আমন্ত্রণ জানানো হয় ।

বিশ্বস্ত সূত্রে আরও ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর লন্ডন সফরকালে তার প্রতিনীধিদলের সাথে বিএনপির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিষটির অতীব গুরুত্ব বিবেচনা করে এ বৈঠকের খবর এখনও প্রকাশ করা হয়নি। তবে সম্ভবত দুই পক্ষের সমঝোতার ভিত্তিতে বিষয়টি নিয়ে গোপনীয়তা অবলম্বন করায় বিষয়টি পরিপূর্ণভাবে নিশ্চিত করা যায়নি।

এরই মধ্যে সম্প্রতি লন্ডনে যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘের অতি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাথে বিএনপি বৈঠকের বাপারটিও নিশ্চিত করেছে অপর একটি সূত্র । পরিস্থিতির বিবেচনায় এসব বৈঠকের ব্যাপার গোপনীয়তা অবলম্বন করায় বিষয়গুলো মিডিয়ায় আসেনি।

সর্বশেষ খবর, নেদারল্যান্ডের রাণী ম্যাক্সিমা জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা হিসেবে তিন দিনের সফরে সোমবার বাংলাদেশে আসছেন ।

প্রসঙ্গত, মাত্র কয়েকদিন পূর্বে শেখ হাসিনা নেদারল্যান্ড সফর করেন এবং ওই সফরকালে প্রবাসী বাংলাদেশীদের নজিরবিহীন হাসিনা বিরোধী প্রতিবাদ বিক্ষোভ সারাবিশ্ব মিডিয়ার নজর কেড়েছিলো। এমতাবস্থায় জাতিসংঘের হয়ে রাণী ম্যাক্সিমার বাংলাদেশে আসা হাসিনা সরকারের উপর চাপ সৃষ্টি করবে বলে সংশ্লিষ্টরা মনে করে ।

নিউজ ডেস্ক ||আপডেট: ০৭:৩৩ পিএম, ১৬ নভেম্বর ২০১৫, সোমবার

এমআরআর