Home / জাতীয় / রাজনীতি / যুক্তরাষ্ট্রের সঙ্গে বিএনপির দূরত্ব তৈরি হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
যুক্তরাষ্ট্রের
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সঙ্গে বিএনপির দূরত্ব তৈরি হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, জ্বালাও পোড়াও এবং সন্ত্রাসী কার্যকলাপের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিএনপির দূরত্ব তৈরি হয়েছে। কারণ যুক্তরাষ্ট্র সংঘাত ও সন্ত্রাস পছন্দ করে না।

বুধবার (১৩ ডিসেম্বর) বিকালে সিলেট জেলা জাতীয় পার্টির আহ্বায়ক নজরুল ইসলাম বাবুলের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৫২ বছর ধরে তারা আমাদের বন্ধু। তাদের সঙ্গে আমাদের বিভিন্ন ধরনের সম্পর্ক রয়েছে। তারা চায় সুষ্ঠু ও অবাধ নির্বাচন। এর সঙ্গে তারা সংঘাতমুক্ত নির্বাচনও দেখতে চায়। আমরাও তাই চাই। তবে সংঘাতমুক্ত নির্বাচনের গ্যারান্টি আমরা দিতে পারি না। কারণ আমাদের সংস্কৃতি এমন না। এর জন্য সব দলের একমত হতে হবে। আমরা সুষ্ঠু ও অবাধ নির্বাচন করে দেখাবো।

মন্ত্রী বলেন, আমার যুক্তরাষ্ট্রকে বলেছি সুষ্টু নির্বাচন করে দেখাবো। তারা আমাদের উপর খুব খুশি। কিন্তু তারা অসন্তুষ্ঠ বিএনপির প্রতি। কারণ তারা আশা করেছিল বিএনপি নির্বাচনে আসবে। কিন্তু জ্বালাও-পোড়াও করায় তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের দূরত্ব তৈরি হয়েছে। কারণ জ্বালাও-পোড়াও কোনো রাষ্ট্র এমনকি কোনো মানুষই পছন্দ করে না।

ড. মোমেন বলেন, আমাদের নির্বাচনের দিকে সারাবিশ্ব তাকিয়ে আছে। আমরা চাই ভোটাররা দলে দলে উৎসবমুখর পরিবেশে ভোট দিতে আসবেন।

মন্ত্রী বলেন, অন্য দেশে ভোট না দিলে জরিমানা হয়। কিন্তু আমরা তা করি না। আমরা ভোটারদের কেন্দ্রে আসার আহ্বান জানাই। দেশের বাইরে প্রবাসীদেরও ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করা হয়েছে। তারাও ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন।

মন্ত্রী বলেন, শেখ হাসিনাও চান একটি বড় দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হোক। কিন্তু বাংলাদেশে যে বড় দল বিএনপি রয়েছে, তাদের সেই মনমানসিকতা নেই। কারণ তাদের জন্ম হয়েছে ক্যান্টনমেন্টে। আর কয়েকবার নির্বাচিত হয়েছে ভুয়া ভোটের মাধ্যমে। এটাই তাদের সমস্যা।

সিলেট জেলা জাতীয় পার্টির আহ্বায়ক নজরুল ইসলাম বাবুল এবার সিলেট-১ আসন থেকে জাপার মনোনয়ন পেলেও তিনি মনোনয়ন জমা না দিয়ে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনকে সমর্থন দেয়ায় তাকে কৃতজ্ঞতা জানান মন্ত্রী।

এসময় তিনি সিলেটের সম্প্রীতির উদাহরণ দিয়ে বলেন, সিলেটের মানুষ ভিন্ন রাজনীতি করলেও দেশের উন্নয়নে সকলেই ঐক্যমতে থাকেন, একে অপরকে সহযোগিতা করেন। এখানে কোনো বিভেদ নেই।

টাইমস ডেস্ক/ ১৩ ডিসেম্বর ২০২৩