Home / কৃষি ও গবাদি / যানজট ও শব্দ দূষণে অতিষ্ঠ চাঁদপুরবাসী
যানজট ও শব্দ দূষণে অতিষ্ঠ চাঁদপুরবাসী
ফাইল ছবি

যানজট ও শব্দ দূষণে অতিষ্ঠ চাঁদপুরবাসী

বাড়ছে অদক্ষ ও খামখেয়ালীপনা চালকদের দৌরাত্ম। সে সাথে বাড়ছে লাইসেন্সবিহিন অবৈধ যানবাহন। এজন্য অটোবাইকের বেপরোয়া গতি, অন্যান্য বাহনের অতিরিক্ত শব্দ দূষণে অতিষ্ঠ হয়ে পড়েছে চাদঁপুর শহরবাসি।

এছাড়া একের পর এক বেড়েই চলেছে অবৈধ অটোবাইক ও সিএনজি স্কুটারের সংখ্যা। এতে পাল্লা দিয়ে বাড়ছে যানযট।

গত ক’বছরের তুলনায় বর্তমানে চাঁদপুরে অটো রিক্সা কিংবা অটোবাইক এবং সিএনজি স্কুটারের সংখ্যা প্রায় চারগুন বৃদ্ধি পেয়েছে। সে তুলনায় বাড়েনি রাস্তার সংখ্যা কিংবা রাস্তার চওড়া।

প্রতিদিন শহরে বেরুলেই দেখা যায় অন্যান্য যানবাহনের চেয়ে অটোবাইক ও সিএনজি স্কুটারের সংখ্যাই বেশি।

আর এসব যানবাহনের চালক যারা তাদের মধ্যে বেশির ভাগ চালকই অপ্রাপ্ত বয়স্ক। যাদের বয়স ১২/১৩ বছর থেকে শুরু করে ১৭/১৮ বছর বয়সী। আইনগতভাবে চালকের যোগ্যতায় পড়েনা।

অথচ এসব অপ্রাপ্ত বয়স্ক চালকরাই প্রতিদিন প্রশাসনের চোখের সামনে দিয়েই অতিরক্ত শব্দ দিয়ে বেপরোয়া ভাবে গাড়ি চালনা করছে।

সচেতন মহলের ক,জন জানান প্রতিদিন রাস্তায় বেরুলেই দেখা যায় অল্প বয়সী অটোবাইকের চালকরা বেপরোয়া গতিতে গাড়ি চালাচ্ছে। অটো বাইকের ভেতরে সাউন্ড সিস্টেম বসিয়ে অতিরিক্ত শব্দ দিয়ে গান বাজাচ্ছে। আবার অনেক চালক গাড়ি চালানোর সময় নিয়মবহির্ভূত কানে হেডফোন লাগিয়ে গান শুনছে থাকেন। সেই গানের শব্দে তখন তারা অন্যকোন যানবাহনের শব্দ শুনতে না পারায় অতিরিক্ত শব্দ করে হরন বাজিয়ে থাকেন।

এতে করে প্রায়ই অটোবাইক কিংবা সিএনজি স্কুটারের মধ্যে দুঘর্টনা হয়ে থাকে। তারা জানায় যানবাহনে অতিরিক্ত শব্দে গান বাজনা চালানো এবং হেডফোন ব্যাবহার করার কারনে দিন দিন সড়ক দুঘর্টনার সংখ্যাও বেড়ে চলছে। অপর দিকে একই ভাবে গাড়ি চালনা করছে সিএনজি স্কুটার চালকরা ও।

তাদের এমন বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারনে সড়ক দুঘর্টনার শিকার হয়ে অনেকেই অকালে প্রাণ হারিয়েছেন অথবা কেউ কেউ পঙ্গু হয়ে অসহায়ত্ব জীবন যাপন করছেন ।

এদিকে শহরবাসি জানিয়েছেন অন্যান্য যানবাহনের পাশাপাশি অটোবাইক এবং সিএনজি স্কুটারের কারনে প্রতিদিনই শহরে ভয়াবহ যানযটের সৃষ্টি হচ্ছে।

এর ফলে চরম ভোগান্তিতে পড়তে হয় শহরবাসি ও শহরমুখী মানষজনের।

অটোবাইক ও সিএনজি স্কুটারের বেপরোয়া চালনায় অতিষ্ঠ হয়ে পড়েছে শহরবাসী। অদক্ষ ও খামখেয়ালীপনা চালক এবং অবৈধ যানবাহনের বিরুদ্ধে ব্যাবস্থা নিতে প্রশাসনের হস্তক্ষেপ জরুরি মনে করছেন সচেতন মহল।

কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ৮:১০ এএম, ২৩ মে ২০১৬, সোমবার
ডিএইচ