Home / জাতীয় / ম খা আলমগীরের বিরুদ্ধে দুদকের মামলা
আলমগীরের

ম খা আলমগীরের বিরুদ্ধে দুদকের মামলা

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. মহিউদ্দিন খান আলমগীরসহ সাত জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক সৈয়দ আতাউল কবির।

আসামিদের বিরুদ্ধে এজাহারে পরস্পর যোগসাজশে ফারমার্স ব্যাংকের ৮ কোটি ৮৬ লাখ টাকা আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে। ম খা আলমগীর ছাড়া অন্য আসামিরা হলেন, আর সি এল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজের মালিক রাশেদুল হক চিশতি, মোহাম্মদ ফারুক, মো. হিরন রহমান, মো. ইব্রাহিম খান, ফারমার্স ব্যাংক তথা বর্তমানে পদ্মা ব্যাংকের জামালপুরের বকশীগঞ্জ শাখার প্রধান মাসুদুর রহমান খান এবং একই শাখার সাবেক সহকারী অফিসার মো. ফখরুজ্জামান।

দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) মো. আক্তার হোসেন বুধবার বিকালে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে জানান, আসামিরা পরস্পর যোগসাজশে অপরাধ লব্ধ আয়ের অবৈধ প্রকৃতি, উৎস, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ গোপন করে সন্দেহজনক লেনদেন করেছেন। ফলে তাদের বিরুদ্ধে মানিলন্ডারিংয়ের মাধ্যমে সাবেক ফারমার্স ব্যাংকের ৮ কোটি ৮৬ লাখ টাকার সন্দেহজনক লেনদেন এবং আত্মসাতের মাধ্যমে গোপন, স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তর করে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এজাহারে বলা হয়েছে, পারস্পরিক যোগসাজশে অপরাধ লব্ধ আয়ের অবৈধ প্রকৃতি, উৎস, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ গোপন করে সন্দেহজনক লেনদেন করেছেন। ফলে তারা মানিলন্ডারিংয়ের মাধ্যমে সাবেক দি ফারমার্স ব্যাংকের (বর্তমানে-পদ্মা ব্যাংক লি.) ৮ কোটি ৮৬ লাখ টাকা আত্মসাৎ এবং সন্দেহজনক লেনদেনের মাধ্যমে গোপন করেছেন আসামিরা। তাদের বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ৬৪(৩) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

এর আগে সোমবার (২১ অক্টোবর) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ম খা আলমগীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন। নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন দুদকের উপ-পরিচালক সৈয়দ আতাউল কবির। আবেদনে বলা হয়, ড. মহিউদ্দিন খান আলমগীরের বিরুদ্ধে সাবেক ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক লিমিটেড) জামালপুরের বকশীগঞ্জ শাখার ৮ কোটি ৮৬ লাখ টাকা আত্মসাৎ করে উৎসবিহীন সন্দেহজনক লেনদেনের মাধ্যমে গোপন করে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২), ৪(৩) ধারায় অপরাধের সাথে সম্পৃক্ততার প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। মহিউদ্দিন খান আলমগীর বিদেশে পালাতে পারেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। সুতরাং, অভিযোগ অনুসন্ধানের স্বার্থে তার বিদেশ গমনে নিষেধাজ্ঞা প্রয়োজন।

চাঁদপুর টাইমস ডেস্ক/ ২৩ অক্টোবর ২০২৪