Home / চাঁদপুর / মৎস্য সম্পদ সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে মতবিনিময় সভা
মৎস্য

মৎস্য সম্পদ সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে মতবিনিময় সভা

চাঁদপুরে “নিরাপদ মাছে ভরবো দেশ,গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে ধারণ করে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উদযাপন শুরু হয়েছে।

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উপলক্ষে মৎস্য সম্পদ সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে সাংবাদিক,মৎস্যজীবী নেতা,জেলে প্রতিনিধি, নৌকা-ভোট মালিক প্রতিনিধি,মৎস্য বিশেষজ্ঞ ও সফল মৎস্যজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

২৪ জুলাই সকাল ১০টায় জেলা মৎস্য অফিসে অনুষ্ঠিত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় প্রেস ব্রিফিং করেন সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ তানজিমুল ইসলাম।

মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তা মোঃ তানজিমুল ইসলাম বলেন, ২৪ জুলাই থেকে মৎস্য সপ্তাহের সকল কার্যক্রম শুরু হয়েছে।২৫ জুলাই মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করবেন জাতীয় সংসদের স্পিকার ড.শিরিন শারমিন চৌধুরী।জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ গুরুত্বের সাথে পালনের জন্য ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি সম্পন্ন করা হয়েছে।কসূচির মধ্যে রয়েছে জেলা/উপজেলায় মাইকিং এর মাধ্যমে ব্যাপক প্রচারনা,ব্যানার ফেন্টুনসহ সড়ক র্যালী ও উদ্বোধনী অনুষ্ঠান,আলোচনা সভা,স্থানীয় পর্যায়ে সফল মৎস্যজীবীদের পুরস্কার প্রধান,মাছের পোনা অবমুক্তকরণ,মৎস্য খাতে সরকারের উন্নয়ন ও অগ্রগতির প্রামান্যচিত্র প্রদর্শন,মৎস্যচাষী ও মৎস্য ব্যবসায়ীদের সাথে মতবিনিময়,কারেন্ট জাল বা অবৈধ জালের বিরুদ্ধে অভিযান পরিচালনা,পুকুরের মাটি ও পানি পরীক্ষা,চাষীদের মাছচাষ বিষয়ক সেবা ও পরামর্শ দেওয়া হবে।

এসময় তিনি বলেন আমরা মৎস্য দপ্তরসহ সরকারি সকল বিভাগ মৎস্য সম্পদ রক্ষায় কাজ করবো। রিং জাল, কারেন্ট জালের ব্যবহার ও কারেন্ট জালের উৎপাদন বন্ধের ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য বক্তরা আলোকপাত করেন।
সভায় বক্তরা বলেন নিরাপদ মৎস্য উৎপাদন নিশ্চিত করতে এই বিভাগকে আরোও বেশি ইতিবাচক ভাবে কাজ করতে হবে।সম্প্রাতিক সময়ে আমাদের মিঠা পানির মাছ ও দেশী প্রজাতির মাছের পরিমান কমে আসছে।পদ্মা-মেঘনা নদীর নাভ্যতা সংকট ও স্রোতধারা পরিবর্তনের কারনে ইলিশ মাছসহ বিভিন্ন মাছের উৎপাদন কমে যাচ্ছে।আপনারা ইলিশ বা মৎস্য সম্পদ রক্ষায় আরোও বেশি উল্লেখ্যযোগ্য কাজ করবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এ এইচ এম আহসান উল্লাহ,সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ মুকবুল হোসেন,নৌ থানার ওসি কামরুজ্জামান,বি এফ আর আই প্রতিনিধি রোমানা ইয়াসমিন,
সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা,মির্জা জাকির,রিয়াদ ফেরদৌস,উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মিজানুর রহমানসহ কর্মরত প্রিন্ট ও ইলক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ২৪ জুলাই ২০২৩