Home / জাতীয় / মোদির সফর চূড়ান্ত করতে শ্রিংলা আসছেন
হর্ষ বর্ধন শ্রিংলা

মোদির সফর চূড়ান্ত করতে শ্রিংলা আসছেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সফর চূড়ান্ত করতে দুই দিনের সফরে আগামীকাল সোমবার ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। গত জানুয়ারি মাসে ভারতের পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর শ্রিংলার এটিই প্রথম বাংলাদেশ সফর। ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

আগামী ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিত থাকার কথা রয়েছে। সেই অনুষ্ঠানে মোদির অংশগ্রহণ, বাংলাদেশে মোদির কর্মসূচি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়ে আলোচনা করতে ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা ঢাকা আসছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র মতে, এ সফরের শুরুতেই আগামীকাল সকালে ঢাকায় একটি হোটেলে বাংলাদেশ-ভারত সম্পর্ক বিষয়ে সেমিনারে বক্তব্য দিবেন ভারতের পররাষ্ট্রসচিব। এরপর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তাঁর বৈঠক করার কথা রয়েছে। সফর শেষে পরদিন মঙ্গলবার তিনি ভারতে ফিরে যাবেন।

এদিকে মোদির সম্ভাব্য ঢাকা সফর নিয়ে গত কয়েক মাস ধরেই দুই দেশের মধ্যে আলোচনা চলছে। ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান গত ২১ ফেব্রুয়ারি ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎকালে মোদির আসন্ন সফর বিষয়ে আলোচনা করেন। সে সময় বঙ্গবন্ধুকে বিশ্ব নেতা হিসেবে অভিহিত করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের জনগণ বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, শীর্ষ নেতাদের সফর ও বৈঠক ঘিরে অতীতে বিভিন্ন সময় নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। মোদির আসন্ন ঢাকা সফরেও তাই হবে। শীর্ষ বৈঠকে দুই দেশের নেতারা সম্পর্ক আরো জোরদার করার দিকনির্দেশনা দেবেন। বাংলাদেশের পক্ষ থেকে তিস্তাসহ ঝুলে থাকা পানিবণ্টন চুক্তিগুলোর ব্যাপারে আগ্রহ থাকবে।

ঢাকা ব্যুরো চীফ,১ মার্চ ২০২০