বিশেষ সংবাদ

‘মোটরসাইকেলের’ লোভেই জঙ্গি হয় মা-বাবার একমাত্র সন্তান আহসান

উচ্চ মাধ্যমিকের গণ্ডি পেড়িয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য রাজশাহীতে কোচিং করেন আহসান হাবীব। মুক্তিযোদ্ধা বাবাও স্বপ্ন দেখেছিলেন ছেলে বিশ্ববিদ্যালয়ে পড়ে মানুষের মতো মানুষ হবে। বাধা দেননি তিনিও। অবশেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে গর্বের সঙ্গে চান্স পান তিনি।

বাবা আলতাফ হোসেন স্বপ্ন দেখতে শুরু করলেন। কিন্তু কখনো ভাবেননি তার এই স্বপ্ন কোনোদিন দুঃস্বপ্নে পরিণত হবে। কারণ তার সেই ছেলেটিই জঙ্গির খাতায় নাম লিখিয়ে বনে গেছে জঙ্গি আহসান হাবীব।

সম্প্রতি টাঙ্গাইলে র‍্যাবের এক অভিযানে নিহত হন জঙ্গি আহসান হাবীব। পরে মঙ্গলবার (১২ অক্টোবর) তার পরিচয় নিশ্চিত হওয়ার পর বাবা আলতাফ হোসেন এসব কথা জানান।

আলতাফ হাসান জানান, তাদের একটাই ছেলে। তাই তাকে ঘিরে পরিবারের ছিল উচ্চাকাঙ্খা। পড়ালেখার জন্য ২০১২ সালে তাকে কোচিং করতে রাজশাহীতে পাঠানো হয়। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে চান্স পেয়ে পড়ালেখা শুরু করে সে। সেই সময় মেসে থাকতো সে।

কিছুক্ষণ থেমে আবার তিনি বলতে থাকেন, হঠাৎ একদিন মোটরসাইকেল নিয়ে বাড়িতে আসে আহসান। মোটরসাইকেলের কথা জিজ্ঞাসা করতেই সহপাঠীর বলে বিষয়টি এড়িয়ে যায়। কিন্তু পড়ে বিষয়টি গোপন থাকেনি।

বাবা আলতাফের সঙ্গে কথা বলে আরো জানা যায়, অস্ত্র মামলা থেকে জামিন নিয়ে ২০১৫ সালের মে মাসে বাড়িতে আসে আহসান। কিন্তু হলি আর্টিজানে হামলার বেশ কিছুদিন আগে রাজশাহী থেকে সহযোগীরা এসে নিয়মিত পড়ালেখা ও ক্লাস করার নাম করে নিয়ে যায় তাকে। এর পর থেকে তার সঙ্গে অনেকটা যোগাযোগ বন্ধ হয়ে যায় পরিবারের লোকজনের। ফোন করেও তাকে পাওয়া যেত না।

তিনি বলেন, সহযোগীরা নিয়ে যাওয়ার পর থেকে আহসানের সঙ্গে মোবাইল ফোনে পরিবারের কেউ যোগাযোগের চেষ্টা করলে ফোন রিসিভ করতো না। বার্তা পাঠানো হলেও জবাব আসেনি।

‘হঠাৎ একদিন ফোন ধরে বিপদে থাকার কথা জানায় আহসান। তখন ফেসবুকে যোগাযোগ রাখতে বলে সে। কিন্তু ফেসবুকে পাঠানো লেখার ভাষাগুলো ওর মনে হয়নি। মনে হয়েছে অন্য কেউ পাঠাচ্ছে। কিছুদিন পর সেটিও বন্ধ হয়ে যায়।’

মোবাইল বন্ধ পেয়ে রাজশাহীর বোয়ালিয়া থানায় একটি সাধারণ ডায়রি (জিডি) করেন তিনি।

আলতাফ হোসেনের দাবি, আহসান ছিলো সহজ সরল এবং মেধাবী। কিন্তু জঙ্গিদের গডফাদাররা তার মগজ ধোলাই এবং মোটরসাইকেলের লোভ এমনকি ভয়ভীতি দেখিয়ে আহসানকে দলে ভেড়ায়।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০২:৫০ পিএম, ১২ অক্টোবর ২০১৬, বুধবার
ডিএইচ

Share