Home / সারাদেশ / মে মাসে সড়কে ঝরলো ৪০৮ প্রাণ
সড়কে

মে মাসে সড়কে ঝরলো ৪০৮ প্রাণ

মে মাসে দেশে মোট ৪৯১টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব সড়ক দুর্ঘটনায় ৪০৮ জন নিহত ও ৬৩১ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৭ নারী ও ৭৮ শিশু রয়েছে। এ সময়ের মধ্যে শুধু মোটরসাইকেল দুর্ঘটনাই ঘটেছে ১৫৬টি। এতে নিহত হয়েছেন ১৪১ জন, যা মোট নিহতের ৩৪.৫৫ শতাংশ।

আজ শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিকস গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

রোড সেফটি ফাউন্ডেশন প্রতিবেদনে দেখা গেছে, দুর্ঘটনায় ১০৪ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২৫.৪৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭২ জন, অর্থাৎ ১৭.৬৪ শতাংশ। এই সময়ে ছয়টি নৌ-দুর্ঘটনায় চারজন নিহত ও দুজন নিখোঁজ রয়েছেন। ২৫টি রেলপথ দুর্ঘটনায় ২৩ জন নিহত এবং ছয়জন আহত হয়েছেন। 

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের চিত্র
দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়—মোটরসাইকেল চালক ও আরোহী ১৪১ জন (৩৪.৫৫ %), বাসযাত্রী ছয়জন (১.৪৭ %), ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি-লরি-ট্যাংকার আরোহী ৩৬ জন (৮.৮২ %), প্রাইভেটকার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স আরোহী ১৮ জন (৪.৪১ %), থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটো ভ্যান-মিশুক) ৬৮ জন (১৬.৬৬ %), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-করিমন-মাহিন্দ্র-ইটভাঙ্গা মেশিন গাড়ি) ১৫ জন (৩.৬৭ %) ও বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশা ভ্যান আরোহী ২০ জন (৪.৯০ %) নিহত হয়েছেন। 

দুর্ঘটনা সংঘটিত সড়কের ধরণ
রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৬৫টি (৩৩.৬০ %) জাতীয় মহাসড়কে, ২০১টি (৪০.৯৩ %) আঞ্চলিক সড়কে, ৭৩টি (১৪.৮৬ %) গ্রামীণ সড়কে, ৪৮টি (৯.৭৭ %) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে চারটি (০.৮১ %) সংঘটিত হয়েছে। 

দুর্ঘটনার ধরণ
দুর্ঘটনাসমূহের ৭১টি (১৪.৪৬ %) মুখোমুখি সংঘর্ষ, ২৩৬টি (৪৮.০৬ %) নিয়ন্ত্রণ হারিয়ে, ১০৭টি (২১.৭৯ %) পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ৫৪টি (১০.৯৯ %) যানবাহনের পেছনে আঘাত করা এবং ২৩টি (৪.৬৮ %) অন্যান্য কারণে ঘটেছে।    

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান
দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৭.২৯ %, প্রাণহানি ২৫ %, রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৪.৪৬ %, প্রাণহানি ১২.৯৯ %, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৭.৩১ %, প্রাণহানি ১৭.৬৪ %, খুলনা বিভাগে দুর্ঘটনা ১৪.০৫ %, প্রাণহানি ১৬.১৭ %, বরিশাল বিভাগে দুর্ঘটনা ৫.৪৯ %, প্রাণহানি ৪.৯০ %, সিলেট বিভাগে দুর্ঘটনা ৪.২৭ %, প্রাণহানি ৬.৩৭ %, রংপুর বিভাগে দুর্ঘটনা ৭.৯৪ %, প্রাণহানি ৭.৮৪% এবং ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনা ৯.১৬ %, প্রাণহানি ৯.০৬% ঘটেছে। 

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১৩৪টি দুর্ঘটনায় ১০২ জন নিহত হয়েছেন। সিলেট বিভাগে সবচেয়ে কম ২১টি দুর্ঘটনা এবং বরিশাল বিভাগে সবচেয়ে কম ২০ জনের প্রাণহানি ঘটেছে। একক জেলা হিসেবে ঢাকায় সবচেয়ে বেশি ২৯টি দুর্ঘটনায় ২৩ জন নিহত হয়েছে। সবচেয়ে কম শরীয়তপুর ও রংপুর জেলায়।

টাইমস ডেস্ক/ ৯ জুন ২০২৩