Home / বিশেষ সংবাদ / মেয়েটি এখন কী করবে?
মেয়েটি এখন কী করবে?

মেয়েটি এখন কী করবে?

প্রথমে যাওয়া-আসার পথে উত্ত্যক্ত করা। পরে গণধর্ষণ এবং এর ভিডিওচিত্র ধারণ। এবার নবম শ্রেণীর ওই ছাত্রীর বাবাকে ধর্ষকরা হুমকি দিল, মেয়েটিকে দ্রুত অন্যত্র বিয়ে দিতে হবে।

 

তাদের কথামতো মেয়েটিকে বিয়ে দেওয়া হলো। বিয়ের পর মেয়ের বাবার কাছে ধর্ষকরা চাঁদা দাবি করল। চাঁদা না পেয়ে বিয়ের তিন মাস না পেরোতেই মেয়েটির স্বামীকে ডেকে এনে ধর্ষণের দৃশ্য দেখায় ধর্ষকরা। এরপর শুরু হয় মেয়েটির ওপর স্বামীর পরিবারের অকথ্য নির্যাতন। নির্যাতন সইতে না পেরে স্বামীকে তালাক দিয়ে সে বাবার বাড়ি ফিরে আসে। মেয়েটির কথা, ‘এখন আমার আত্মহত্যা করা ছাড়া উপায় নেই।’

গোপালগঞ্জের কাশিয়ানীতে এক স্কুলছাত্রীকে গণধর্ষণ ও ভিডিওচিত্র ধারণ করে তা এলাকায় ছড়িয়ে দেওয়া হয়েছে। গত শুক্রবার এ ব্যাপারে ওই ছাত্রীর বাবা কাশিয়ানী থানায় একটি মামলা করেন। গত রবিবার কাশিয়ানী অঞ্চলের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মোল্লা সাইফুল আলমের আদালতে ছাত্রীটি ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। এই চার ধর্ষক হলো ছাত্রলীগ কর্মী রনি (২৩), রুবেল মুন্সী (২২), রহমত শেখ (২০) ও রাসেল (২২)। তাদের বাড়ি কাশিয়ানী উপজেলার বিভিন্ন গ্রামে।

মামলার বিবরণে জানা গেছে, কাশিয়ানী উপজেলার নবম শ্রেণীর এক ছাত্রী  দুপুরের বিরতিতে বিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় ছবি তুলতে বাইরে আসে। সে কাশিয়ানী রেলওয়ে মাঠের কাছে পেঁৗছলে ধর্ষকরা তাকে অপহরণ করে। মুখ কাপড় দিয়ে বেঁধে পাশে চাঁন মিয়ার নির্মাণাধীন ফাঁকা বাড়িতে নিয়ে যায়। সেখানে তাকে অস্ত্রের মুখে চারজন পালাক্রমে ধর্ষণ করে। এ সময় মোবাইল ফোনে ধর্ষণের দৃশ্য ভিডিও করা হয়।

ওই ছাত্রীর বাবা বলেন, ‘মেয়ে বাড়ি এসে আমার স্ত্রীকে ঘটনা জানায়।’ তারা গোপনে পল্লী চিকিৎসক দিয়ে মেয়ের চিকিৎসা করান। এ ঘটনার পর ধর্ষকরা মেয়েকে তাড়াতাড়ি অন্যত্র বিয়ে দেওয়ার জন্য হুমকি দিতে থাকে। তা না হলে মেয়ের মুখে এসিড নিক্ষেপ করবে বলে মুঠোফোনে হুমকি দেয়। এরপর মেয়ের বাবা মতিয়ার রহমান তড়িঘড়ি করে এপ্রিলেই ধর্ষণের ঘটনা গোপন রেখে নড়াইল জেলার লোহাগাড়া গ্রামে মেয়ের বিয়ে দেন।

এখানেই ঘটনার শেষ নয়। ধর্ষকরা মতিয়ার রহমানের কাছে মোটা অঙ্কের চাঁদা দাবি করে। চাঁদা না পেয়ে তারা ধারণ করা ভিডিওচিত্র মোবাইল ফোনসেটের মাধ্যমে এলাকায় ছড়িয়ে দেয়। মেয়েটির স্বামীকে ফোন করে কাশিয়ানীতে ডেকে এনে ধর্ষণের ভিডিওচিত্র দেখায়।

এই ঘটনায় স্বামী তাকে বেদম মারধর শুরু করে। ধর্ষকরা ভিডিওচিত্রটি মেয়েটির শ্বশুরবাড়ি পাঠিয়ে দেয়। এতে নির্যাতনের মাত্রা আরো বেড়ে যায়। মেয়ের বাবাকে জামাতা ডেকে নিয়ে শারীরিকভাবে লাঞ্ছিত করে।

অবশেষে ২৩ জুলাই তাকে শ্বশুরবাড়ি থেকে তাড়িয়ে দেওয়া হয়। ওই দিনই মেয়েটি তার স্বামীকে তালাক দেয়। ছাত্রীটি জানিয়েছে, ধর্ষকদের মধ্যে রুবেল মুন্সী ও রহমত শেখ স্কুলে যাওয়ার সময় তার পথ আটকে বহুবার প্রেম নিবেদন করেছে। তারা তাকে অশালীন কথা বলত ও কুপ্রস্তাব দিত।

প্রস্তাব প্রত্যাখ্যান করায় তাকে দেখে নেওয়ার হুমকি দিয়েছিল বখাটেরা। এর পরিপ্রেক্ষিতে চার বখাটে মিলে তাকে ধর্ষণ করে। মেয়েটির কথা, ‘এখন আমি নিজেকে কিভাবে বাঁচাব? আমি কী অপরাধ করেছি? আমাকে আল্লাহ এত বড় শাস্তি কেন দিলেন? আমাকে বিয়ে দেওয়ালো, আবার সংসার ভাঙাল। আপনারা ওদের কাছে শোনেন, আমার কোনো দোষ ছিল কি না। এখন আমার আত্মহত্যা করা ছাড়া উপায় নেই।’ কান্নাজড়িত কণ্ঠে এসব প্রশ্ন রেখে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে ওই ছাত্রী।

ছাত্রীর বাবা বলেন, ‘আমার মেয়ে মেধাবী। অভাবের সংসারে কষ্ট করে মেয়ের পড়ালেখা চালিয়ে যাচ্ছিলাম। দুর্ঘটনার পর মেয়ের ভবিষ্যতের কথা চিন্তা করে তড়িঘড়ি করে বিয়েও দেই। কিন্তু শেষ রক্ষা হলো না।’ তিনি এর সুষ্ঠু বিচার দাবি করেন।

কাশিয়ানী থানার ওসি সৈয়দ মান্নান আলী বলেন, ‘মামলা নেওয়া হয়েছে। আলামত হিসেবে সিডি জব্দ করা হয়েছে। আসামিদের গ্রেপ্তারের জন্য পুলিশি অভিযান অব্যাহত আছে।’

গোপালগঞ্জের পুলিশ সুপার মনির হোসেন বলেন, ‘এ ঘটনায় বখাটেদের কোনো ছাড় দেওয়া হবে না।’

২৬ সেপ্টেম্বর