Home / চাঁদপুর / মেস ভাড়া পরিশোধে বরাদ্দ চাই : সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট
মেস ভাড়া পরিশোধে বরাদ্দ চাই

মেস ভাড়া পরিশোধে বরাদ্দ চাই : সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চাঁদপুর জেলা শাখার আহ্বায়ক রহিমা আক্তার কলির নেতৃত্বে প্রতিনিধি দল জেলা প্রশাসনের আহ্বানে মেসে থাকা ছাত্রদের টোকেন তালিকা নিয়ে সাক্ষাৎ করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান এর সাথে । সংগঠনের পক্ষ থেকে সকল ছাত্রদের মেস ভাড়া পরিশোধের উদ্যোগ নেয়ার দাবি জানানো হয় ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চাঁদপুর জেলা শাখার পক্ষে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ১২ মে মঙ্গলবার এ আহবান জানান ।

২৭ এপ্রিল সোমবার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর পক্ষ থেকে অনলাইন প্রতিবাদের অন্যতম দাবি হিসেবে উঠে আসে “মেস ভাড়া পরিশোধে রাষ্ট্রীয় বরাদ্দ চাই “।
চাঁদপুর সরকারি কলেজসহ শহরের বিভিন্ন কলেজগুলোতে পর্যাপ্ত হল হোস্টেল ও কলেজ বাস ( কেবল মাত্র চাঁদপুর সকারি কলেজে ১টি বাস আছে) না থাকায় প্রায় ৮০ ভাগ শিক্ষার্থী মেস ভাড়া করে থাকতে হয় ।

শিক্ষা খাতে এ অতিরিক্ত ব্যয় সঙ্কুলানে শিক্ষার্থীদের নির্ভর করতে হয় টিউশন এর ওপর। এদের একটা অংশ অস্বচ্ছল পরিবারের সন্তান হওয়ায় টিউশন করে পরিবারের ব্যয়ও বহন করতে হয়। করোনা পরিস্থিতিতে গত দু’মাস টিউশন বন্ধ থাকায় এ ছাত্ররা পড়েছে বিপাকে।

তাদের মেস ভাড়া বকেয়া,পরিবারকে সহযোগিতা করতে পারছে না ও আয়ের উৎস বন্ধে স্থবির শিক্ষার্থীদের জীবন এবং পরিবার ৷ মফস্বলের এ ছাত্ররা নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তান। নিম্ন আয়ের মানুষ কাজ না করতে পারায় করোনা পরিস্থিতিতে আয় বন্ধ হয়ে ধুকছে । তাদের জীবন ধারণই দায় হয়ে গেছে।

সন্তানের শিক্ষা ব্যয় তো কল্পনা। অন্যদিকে, চাঁদপুরের অধিকাংশ মেস মালিককে মেস ভাড়ার উপর নির্ভর করতে হয় তাই তার পক্ষেও মেস ভাড়া মওকূপ সম্ভব না। এ ভাড়া যদি শিক্ষার্থীকে বহন করতে হয় তবে বহু শিক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির মুখে পড়বে, ইতি টানতে হবে শিক্ষাজীবনের।

এ উভয় সংকট নিরসনে করোনা পরিস্থিতিতে মেস ভাড়া আদায়ে ছাত্রদের ওপর চাপ না দিতে মালিকের প্রতি প্রজ্ঞাপন জারি এবং তালিকা তৈরি করে মালিকের ভাড়া প্রশাসনিক উদ্যোগে পরিশোধের দাবি জানায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

ছাত্রদের তালিকা তৈরির জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে অনলাইন ভিত্তিক তথ্য ফরম তৈরি করে ছাত্রদের নাম, মেস মালিকের নাম, মেসের ভাড়ার পরিমানসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করার প্রস্তাব দেয় প্রতিনিধিরা এবং মেস ভাড়া মেসের মালিকদের কাছে পৌঁছে দেয়ার প্রস্তাব দেয় প্রতিনিধিবৃন্দ ।

প্রেস বিজ্ঞপ্তি , ১৩ মে ২