স্বপ্নের মেট্রোরেল চলছে , দেখুন ভিডিওসহ

ভায়াডাক্টের ওপর মেট্রোরেলের চলাচল পরীক্ষণের আনুষ্ঠানিকভাবে শুভ সূচনা হয়েছে আজ।উত্তরা দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোয় রোববার সকালে পরীক্ষামূলক কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

৬টি বগি নিয়ে রাজধানী উত্তরার দিয়াবাড়ী ডিপো থেকে ট্রেনটি চলাচল শুরু করে। মিরপুরের পল্লবী হয়ে আবার ডিপোয় ফিরে যাবে ট্রেনটি।ট্রেনটি চালাচ্ছেন একজন জাপানি চালক। তবে, চালকের নাম জানায়নি কর্তৃপক্ষ।

মেট্রোরেলের প্রজেক্ট ম্যানেজার আরিফুর রহমান বলেন, ট্রেনটি আনুষ্ঠানিকভাবে ভায়াডাক্টের ওপর দিয়ে পরীক্ষণের জন্য চলাচল করবে আজ। চালক থাকবেন একজন জাপানি। তবে, নিরাপত্তার স্বার্থে তার নাম বলছি না আমরা। আজ কোনো যাত্রী ট্রেনে থাকবেন না।

এর আগে ২১ এপ্রিল এমআরটি ৬-এর প্রথম ট্রেনসেট ঢাকায় পৌঁছায়। প্রথম সেটে ৬টি কোচ ও শিফটিং জিক নিয়ে দুটি বার্জ ঢাকায় পৌঁছায়। পরে ধাপে ধাপে অন্য ট্রেনসেট (বগি) ঢাকায় এসেছে। আরও আনার প্রক্রিয়া চলমান।

দেশের প্রথম এই মেট্রোরেলে থাকবে ২৪টি ট্রেনসেট। প্রতিটি ট্রেনসেটের ৬টি করে ১৪৪টি কোচ থাকবে। প্রতিটি ট্রেনসেটে যাত্রী পরিবহণ ক্ষমতা ২ হাজার ৩০৮ জন। ঘণ্টায় মেট্রোরেল উভয়পাশে যাত্রী পরিবহণ করবে প্রায় ৬০ হাজার।

প্রকল্পসংশ্লিষ্টরা জানান, এমআরটি-৬ সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৬১ দশমিক ৪৯ শতাংশ। প্রথম পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও অংশের পূর্ত কাজ শেষ হয়েছে প্রায় শতভাগ।

দ্বিতীয় পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি হয়েছে প্রায় ৬০ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি হয়েছে অর্ধেকের বেশি। এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে প্রায় ২২ হাজার কোটি টাকা।


ঢাকা চীফ ব্যুরো, ২৯ আগস্ট, ২০২১;

Share