Home / চাঁদপুর / মেঘনায় নৌ-পুলিশের অভিযান : ৯ জেলে ও ৪ নৌকা আটক
মেঘনায় নৌ-পুলিশের অভিযান : ৯ জেলে ও ৪ নৌকা আটক

মেঘনায় নৌ-পুলিশের অভিযান : ৯ জেলে ও ৪ নৌকা আটক

‎Thursday, ‎April ‎09, ‎2015  09:18:31 PM

শরীফুল ইসলাম :

নৌ পুলিশের অভিযান চালিয়ে মেঘনা নদী থেকে মাছ ধরার সময় ৯ জেলে ৪টি মাছ ধরার নৌকা আটক করেছে। এসময় ট্রলার দিয়ে মাছ পাচারকালে নির্বাহী কামাল হোসেন রাসেদ ও নৌ-পুলিশের ইন্সপেক্টর আবুল হোসেন সঙ্গীয় ফোর্স নিয়ে মেঘনায় অভিযান চালিয়ে ১০ মণ জাটকা এবং ১০হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে ।

বুধবার দিবাগত রাত ২টায় এই অভিযান পরিচালনা করা হয়।

বৃহস্পতিবার সকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক ৯ জেলেকে ১ মাস করে সাজা প্রদান করে।

নৌ-পুলিশ সূত্রে জানা যায়, গত বুধবার রাত ১২টা থেকে সাড়ে ৩ টা পর্যন্ত মেঘনা নদীতে নৌ পুলিশসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান চালায়। এসময় মাছ ধরা অবস্থায় ইমন (১৯) বিল্লাল (১৯) লোকমান (১৯) আব্দুল কাদের ( ২০) জয়নাল আবেদিন (৪০), মাসুম (২০), সেলিম (২২), ফরহাদ (১৯) মোস্তফা (৩০) কে আটক করে।

পরে আটককৃতদের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল মো. রাসেল ভ্রাম্যমাণ আদালত বসিয়ে প্রত্যেককে ১মাস করে সাজা প্রদান করেন। এছাড়া জব্দকৃত ১০মন জাটকা হতদরিদ্রদের মাঝে বিতরণ করা হয়।

উল্লেখ্য চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কি.মি. পর্যন্ত পদ্মা মেঘনা নদীতে মার্চ থেকে এপ্রিল এ দু’ মাস পর্যন্ত সকল ধরণের জাল ফেলা ও মাছ ধরা নিষেধ। অথচ সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে এক শ্রেণীর অসাধু জেলেরা পদ্মা মেঘনায় অবাধে জাটকা ইলিশ নিধন করছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল মো. রাসেল জানান, জাটকা ইলিশ নিধন বন্ধের লক্ষ্যে নৌ পুলিশ, কোস্টগার্ডসহ অইনশৃংখলা বাহিনী সর্বদা নদীতে টহল অব্যাহত রেখেছে। যারা অভয়াশ্রম চলাকালে নদীতে মাছ নিধন করবে তাদেরকে গ্রেফতার করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাঁদপুর টাইমস : এমআরআর/এসআই/২০১৫