Home / শীর্ষ সংবাদ / মেঘনার ভাঙন কবলে হাইমচরের মধ্যচরে ইউনিয়নবাসীর বসতভিটা
মেঘনার

মেঘনার ভাঙন কবলে হাইমচরের মধ্যচরে ইউনিয়নবাসীর বসতভিটা

চাঁদপুরের হাইমচর উপজেলার মেঘনা নদীর পানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে মেঘনার মাঝে জেগে ওঠা চরগুলিতে বসবাসরত জনবসতি এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। ৫নং হাইমচর, ৪ নং নীলকমল ও ১ নং গাজীপুর ইউনিয়নের একাধিক গ্রাম মেঘনার ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে। ভাঙ্গন কবলিত এলাকাগুলো হলো সরকার কান্দি,গোলদার কান্দি,মালেগো কান্দি,মোল্লা কান্দি,শেখ কান্দি, সহ আর কিছু গ্রাম।

জানা যায়, হাইমচর ইউনিয়নটি আয়তনের দিক দিয়ে উপজেলার সবচেয়ে বড় ইউনিয়ন ছিলো। এই ইউনিয়ন কেন্দ্রীক ব্যবসা, বানিজ্যসহ সব ধরনের প্রতিষ্ঠান ছিলো। কিন্তু মেঘনার ভাঙনের ফলে অস্তিত্ব বিলুপ্ত হতে বসেছে ঐতিহ্যবাহী এই ইউনিয়নটির। শুধু ৫ নং হাইমচর ইউনিয়নের পাশাপাশি ১ নং গাজীপুর ইউনিয়ন ও নীলকমল ইউনিয়নটি হাইমচরের ম্যাপ থেকে ছোট হয়ে আসছে। নদী ভাংগনের ফলে এ সকল এলাকায় বসবাসকারীরা নদীর সাথে যুদ্ধ করে বেঁচে থাকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রতি বছর মেঘনায় বন্যার পানি বৃদ্ধি পেলে মানুষের ভিতর নদী ভাঙন নামে শব্দ টি সারাক্ষণ আতংক দিয়ে থাকে এ যেন তার ঘরটি নদীতে বিলিন হয়ে যাচ্ছে।

ইউনিয়নের বাসিন্দারা জানান, বিগত কয়েক যুগ ধরে মেঘনার ভাঙনে বিলিন হয়ে যাচ্ছে হাইমচর ইউনিয়ন। পর্যায়ক্রমে ভাঙনের ফলে ভিটেমাটি হারিয়ে তারা এখন মানবেতর জীবনযাপন করছে। তাদের মধ্যে হাইমচর ইউনিয়নের অস্তিত্ব বিলুপ্ত হয়ে যাচ্ছে। এভাবে যদি নদী ভাংঙ্গতে থাকে এবং একের পর এক গ্রাম বিলীন হয়ে যায় তাহলে অদূর ভবিষ্যতে হাইমচর ইউনিয়ন সম্পুর্ন টা নদী গর্ভে বিলীন হয়ে যাবে।

তাই হাইমচর ইউনিয়নের মানুষকে সর্বনাশা মেঘনার হাত থেকে রক্ষা করতে সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন ইউনিয়নবাসী।

প্রতিবেদক: বিএম ইসমাইল, ১৮ জুলাই ২০২২