Home / জাতীয় / মিয়ানমার সেনা প্রধানের সাথ বাংলাদেশ সেনাপ্রধানের সাক্ষাৎ
image-254060-1575973136

মিয়ানমার সেনা প্রধানের সাথ বাংলাদেশ সেনাপ্রধানের সাক্ষাৎ

মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লাইয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। ১০ ডিসেম্বর সোমবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে দ্বিপক্ষীয় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মিয়ানমার বিমানবাহিনী প্রধান, নৌবাহিনী প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেনবাহিনী থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে যেসব কারণে মিয়ানমারে ফেরত যেতে নিরুৎসাহিত হচ্ছে তা তুলে ধরা হয়। এ লক্ষ্যে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী, এশিয়ান হিউম্যানেটারিয়ান ইমার্জেন্সি রেসপন্স টিম এবং রোহিঙ্গাদের প্রতিনিধিকে খুব শিগগিরই সেটেলমেন্ট এলাকা পরিদর্শনের আমন্ত্রণ জানাবে মিয়ানমার।

দুদেশের সীমান্তে পরিকল্পিত বর্ডার রোড নির্মাণে মিয়ানমার সেনাবাহিনী ও বিজিপি কর্তৃক সর্বাত্বক সহযোগিতার নিশ্চয়তা দেয়া হয় বৈঠকে।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে স্থলমাইন এবং আইইডির উপস্থিতিতে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি জানানো হয়।

মিয়ানমার সামরিক হেলিকপ্টার এবং ড্রোনের বাংলাদেশের আকাশসীমা লংঘনের বিষয়টি জোরালোভাবে তুলে ধরা হয় বৈঠকে। সেন্টমার্টিন দ্বীপে ও তাদের ড্রোন পাঠানোর বিষয় তুলে ধরে বাংলাদেশের উদ্বেগ এর কথা জানানো হলে এ বিষয়ে তারা যথাযথ ব্যবস্থা নিবে বলে আশ্বস্ত করে।

সীমান্ত এলাকার মিয়ানমারের অভ্যন্তরে মাদক কারখানার উপস্থিতি এবং সেই মাদক বাংলাদেশে প্রবেশে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি জানানো হয় বৈঠকে। মাদক পাচারের বিরুদ্ধে মায়ানমার সেনাবাহিনী সহযোগিতার আশ্বাস দেয়।

বাংলাদেশ-মায়ানমার সীমান্ত এলাকায় যেকোনো উদ্ভূত পরিস্থিতিতে একে অপরের সঙ্গে যোগাযোগের মাধ্যমে ভুল বোঝাবুঝি নিরসনে কাজ করতে সম্মত হয়।

দু’দেশের সেনাবাহিনীর মধ্যে প্রশিক্ষণের ক্ষেত্রে এক্সচেঞ্জ প্রোগ্রাম বৃদ্ধি, বিভিন্ন পর্যায়ের সৌজন্যমূলক ভিজিট বৃদ্ধি ইত্যাদি আলোচনা হয়।