জাতীয়

মিয়ানমার থেকে দেশের মাটিতে ১৬০ বাংলাদেশী

‎Wednesday, ‎22 ‎July, ‎2015  07:51:37 PM

চাঁদপুর টাইমস, কক্সবাজার:

মিয়ানমারের জলসীমা থেকে উদ্ধার হওয়া অভিবাসিদের মধ্য থেকে আরও ১৬০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে মিয়ানমার। তবে গতকাল বিজিবির পক্ষ থেকে ১৫৫ বাংলাদেশিকে দেশে ফেরত আনার কথা জানানো হয়েছিল।

বুধবার দুপুরে পতাকা বৈঠক শেষে শনাক্ত হওয়া ১৬০ বাংলাদেশিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করে মিয়ানমার ইমিগ্রেশন বিভাগ।

বিকেল সাড়ে ৩টায় ওই বাংলাদেশিদের দেশের মাটিতে ফেরিয়ে আনেন বিজিবি’র ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. রবিউল ইসলামের নেতৃত্বে প্রতিনিধি দল। পরে তাদের কক্সবাজার জেলা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

এর আগে বুধবার সকাল ১০টা ৪০ মিনিটে বান্দরবানের ঘুমধুম সীমান্ত দিয়ে বাংলাদেশের ১০ সদস্যের প্রতিনিধি দল মিয়ানমারে যায়। পরে মিয়ানমারের অভ্যন্তরে ঢেকিবনিয়ায় দু’দেশের মধ্যে পতাকা বৈঠক হয়।

এতে নেতৃত্ব দেন ১৭ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল মো. রবিউল ইসলাম। মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেন মিয়ানমার ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনাল রেজিস্ট্রি ডিপার্টমেন্টের পরিচালক চ. নারিং।

লে. কর্নেল মো. রবিউল ইসলাম জানান, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুমধুমের বিপরীতে ঢেকিবনিয়ায় মিয়ানমারের অভ্যন্তরে এক পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পরে ১৬০ বাংলাদেশিকে ফেরত দেয় মিয়ানমার।

বিজিবির সূত্র জানায়, ফেরত আনা ১৬০ অভিবাসির মধ্যে বাংলাদেশের ১৩ জেলার নাগরিক রয়েছেন। এর মধ্যে নারায়নগঞ্জের ৪০ জন, সিরাজগঞ্জের ২৬ জন, ঝিনাইদহের ১৫ জন, মাদারীপুরের ১৫ জন, পাবনার ১২ জন, চুয়াডাঙ্গার ১১ জন, যশোরের ১০ জন, সুনামগঞ্জের ৮ জন, মাগুরার ৬ জন, কুমিল্লার ৬ জন, জয়পুহাটের ৫ জন ও সাতক্ষীরার ২ জন।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার তোফাইল আহমদ জানান, ফেরত আনা ১৬০ বাংলাদেশিকে ৬টি বাসযোগে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে নেয়া হবে। আইনগত প্রক্রিয়া শেষে আইএমও এবং রেডক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে নিজ নিজ বাড়িতে পৌঁছে দেয়া হবে।

২৯ মে মিয়ানমারের জলসীমা থেকে দেশটির নৌবাহিনী ৭২৭ জন অভিবাসীকে উদ্ধার করে। এদের মধ্যে বাংলাদেশি রয়েছে বলে দাবি করে আসছিল মিয়ানমার। এ বিষয়টি নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে আলাপ আলোচনা শেষে যাচাই-বাছাই করা হয়। এতে ১৬০ জন বাংলাদেশি শনাক্ত করা হয়। পরে তাদের দেশে ফেরত আনা হয়।

উল্লেখ্য, গত ২১ মে মিয়ানমারের জলসীমা থেকে সাগরে ভাসমান অবস্থায় উদ্ধার হওয়া ২০৮ জন অভিবাসীকে উদ্ধার করে মিয়ানমার। এদের মধ্যে যাচাই-বাছাই শেষে বাংলাদেশি হিসেবে শনাক্ত ১৫০ জনকে ৮ জুন এবং ৩৭ জনকে ১৯ জুন বিজিবির কাছে হস্তান্তর করে মিয়ানমার ইমিগ্রেশন বিভাগ।

ইতোপূর্বে বিজিবির পক্ষ থেকে ১৫৫ জনকে ফেরত আনার কথা জানানো হলেও ফেরত আনা হয়েছে ১৬০ জনকে।

চাঁদপুর টাইমস : ডিএইচ/২০১৫।

চাঁদপুর টাইমস প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না

Share