হাজীগঞ্জে মা ইলিশ সংরক্ষণে সচেতনতামূলক সভা

হাজীগঞ্জে মা ইলিশ সংরক্ষণ কার্যক্রমের জন্য একটি বিশেষ জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভার আয়োজন করা হয়েছে ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা’ প্রকল্পের আওতায়, যা ২০২৪-২৫ অর্থ বছরে শুরু হচ্ছে। সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতানা রাজিয়া সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিফাত জাহান।

তিনি জানান, ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা ইলিশ সংরক্ষণের জন্য প্রচার চালানো হবে। এসময় তিনি বিশেষভাবে উল্লেখ করেন, সংরক্ষণকালীন সময়ে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ এবং বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ। এ আইন ভঙ্গকারীদের জন্য দণ্ডনীয় অপরাধ হবে। শাস্তি হিসেবে এক বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড হতে পারে। তিনি বলেন, ইলিশ সংরক্ষণে সকলের সহযোগিতা প্রয়োজন।

এছাড়া হাজীগঞ্জ বাজারের ফাইভস্টার মৎস্য আড়তের সত্ত্বাধিকারী আকতার হোসেন দুলাল,উপজেলা মৎস্যজীবী দলের সভাপতি মো. ইমাম হোসেন এবং পৌর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মজিবুর রহমানও বক্তব্য রাখেন।সভায় মৎস্য ব্যবসায়ীরা এবং পৌর স্বেচ্ছাসেবক দলের সদস্যরা উপস্থিত ছিলেন। সভার শেষে সচেতনতামূলক লিপলেট বিতরণ করা হয় এবং মাছ বাজারে সচেতনতার জন্য ব্যানার টাঙানো হয়। মা ইলিশ সংরক্ষণে এ কার্যক্রমের লক্ষ্য হলো, জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা এবং ইলিশের ভবিষ্যৎ সুরক্ষিত করা।

১১ অক্টোবর ২০২৪
এজি

Share