জাতীয়

মা-ইলিশ সংরক্ষণের সময়সীমা বৃদ্ধি

মা ইলিশ সংরক্ষণের সময়সীমা ১৫ দিন থেকে বাড়িয়ে ২২ দিন করার সুপারিশ করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ ব্যাপারে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

রোববার (০৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

ব্যবস্থা নেওয়ার পাশাপাশি জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী কর্তৃক সকল সংসদ সদস্যের বরাবর ডিও-লেটার দেওয়ার বিষয়েও সুপারিশ করেছে কমিটি।

এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কাজে গতিশীলতা আনতে কর্মকর্তাদের দিয়ে ২০টি ভিজিলেন্স টিমও গঠন করা হয়েছে।

বৈঠকে সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ, মৎস্য আহরণ ও মাছ ধরার ট্রলার লাইসেন্স প্রদানে যে সব কর্মকর্তা নিযুক্ত রয়েছেন, তাদেরকে মনিটরিংয়ের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিটি।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল চাঁদপুর, ফরিদপুর, বরিশাল, শরীয়তপুরে যতো দ্রুত সম্ভব মৎস্য উন্নয়ন প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়।

সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী মো. ছায়েদুল হক, প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, মুহা. গোলাম মোস্তফা বিশ্বাস, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, খন্দকার আজিজুল হক আরজু, অ্যাড. মুহাম্মদ আলতাফ আলী ও সামছুন নাহার বেগম (এডভোকেট) অংশ নেন।

এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক, মৎস্য অধিদপ্তরসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন।

নিউজ ডেস্ক : আপডেট :০৬এএম,  ফেব্রুয়ারি ২০১৬, সোমবার

ডিএইচ

Share