চাঁদপুর

মা ইলিশ রক্ষায় শিশু জেলে হোক কিংবা বড় যাকে পাবে তাকেই ধরা হবে

মা ইলিশ রক্ষায় চাঁদপুর জেলা টাস্কফোর্সের জরুরি সভা সোমবার (৯ অক্টোবর) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সভাপতির বক্তব্যে টাস্কফোর্সের সভাপতি ও জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, চেয়ারম্যানরা হলেন জনপ্রতিনিধি। জেলেরা আপনাদের কথা শুনবে। আর সেই যায়গায় যদি জেলেদের ইট পাটকেল খেয়ে আসতে হয়, তাহলে আপনারা কিসের চেয়ারম্যান। আপনারা যদি দায়িত্ব পালন করতে না পারেন, তাহলে ছুটি নিয়ে দেশের বাইরে চলে যান।

তিনি বলেন, নৌ ওসি যদি যদি এই বিয়য়ে আরো সজাগ থাকেন, তাহলে নদীতে একটা নৌকাও নামতে পারবে না। আপনাদের কার্যক্রম আরো জোরদার করলে জেলেরা নদীতে নামতে সাহস পাবে না। আপনারা কিছু পারছেন না, এমন কথা আমি শুনতে চাই না। হাইমচরের লোকজন যাই কাজ করছে কিন্তু মতলেেব কোন কাজ হচ্ছে না।

তিনি আরো বলেন, জেলেদেরকে অনেক ছাড় দেওয়া হয়েছে কিন্তু আর নয়। যাকে ধরা হবে তাকে সর্বোচ্চ সাজা এবং জরিমানা প্রদান করা হবে। এবার আর কোন দয়া দেখানো হবে না। শিশু জেলে হোক কিংবা বড়। সবাইকে জেল জরিমানা করা হবে। নদীতে যা পাওয়া যাবে সব ধরে আনা হবে। এখন আর চেয়ারম্যানদের চেয়ারে বসে থাকলে হবে না। মা ইলিশ রক্ষায় কাজ করতে হবে। চাঁদপুরের ইলিশ রক্ষা না হলে, দেশের সম্পদ রক্ষা হবে না। তাই যাকে অপরাধী মনে হবে তাদেরকেই ধরে আনা হবে। নদীতে একটি প্রাইভেট স্পিট বোটও থাকতে পারবে না। যে সকল চেয়ারম্যান কিংবা জনপ্রতিনিধিদের স্পিট বোট আছে কারো বোট নদীতে চলতে পারবে না। সব স্পিট বোড জব্দ করা হবে।

এ সময় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আয়শা আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাসুদ হোসেন, জেলা মৎস্য কর্মকতা মো. সফিকুর রহমান, কোস্টগার্ড কমান্ডার সিঞ্চন আহমেদ, সিনিয়র সহকারী পুলিশ সুপার সোহেল মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জি এম শাহীন, সহকারী উপজেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আলম মৃধা, চাঁদপুর নৌ থানার ওসি মোহাম্মদ আবুল হাসিম, র‌্যাব ১১-এর জেসিও না: মুবেদার আমজাদ হোসেন, রাজরাজেস্বর ইউনিয়নের চেয়ারম্যান হযরত আলী বেপারী, তরপুরচন্ডী ইউনিয়নের চেয়ারম্যান ঈমাম হাসান রাসেল গাজী, ইব্রাহীমপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম, হানারচর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সাত্তার রাঢ়ী প্রমুখ।

এ সংক্রান্ত আমাদের আগের প্রতিবেদন-

দিনের আলোতেই পদ্মা-মেঘনায় শিশু জেলেদের মা ইলিশ নিধন

মা …

প্রতিবেদক- শরীফুল ইসলাম
: আপডেট, বাংলাদেশ ০১:০৩ এএম, ১০ অক্টোবর, ২০১৭ মঙ্গলবার
ডিএইচ

Share