Home / চাঁদপুর / মা ইলিশ রক্ষায় জেলেদের সাথে চাঁদপুর নৌ-পুলিশের উঠান বৈঠক
মা ইলিশ রক্ষায় জেলেদের সাথে চাঁদপুর নৌ-পুলিশের উঠান বৈঠক

মা ইলিশ রক্ষায় জেলেদের সাথে চাঁদপুর নৌ-পুলিশের উঠান বৈঠক

চাঁদপুরে বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল ৩ টায় মাদ্রাসা ঘাট, লঞ্চ-টার্মিনাল সংলগ্ন টিলা বাড়িতে চাঁদপুর নৌ-থানা পুলিশের আয়োজনে উঠান বৈঠক অনুষ্ঠিত হয় । এ বৈঠকে জেলে, জেলে প্রতিনিধি, মৎস্য ব্যবসায়ী ও মৎস্যজীবী সহ স্থানীয় বিভিন্ন শ্রেণিপেশার সুধীজন উপস্থিত ছিলেন।

চাঁদপুর নৌ-পুলিশ থানার অফিসার ইনচার্জ আবুল হাসেমের সভাপতিত্বে ও এসআই মো. হাসানের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নৌ-পুলিশ সুপার সুব্রত কুমার হালদার।

উঠোন বৈঠকের মূল উদ্দেশ্য মার্চ-এপ্রিল এ দু’ মাস সরকার ঘোষিত ইলিশ অভয়াশ্রম পদ্মা-মেঘনা নদীতে জাটকাসহ সকল প্রকার মাছ আহরণ নিষিদ্ধ কার্যক্রম বাস্তবায়নার্থে জেলেদেরকে সচেতন করা।

প্রধান অতিথির বক্তব্যে নৌ পুলিশ সুপার জেলেদের উদ্দেশ্যে বলেন, ‘ নিষিদ্ধ সময়ে নদীতে মাছ ধরতে নেমে নিজের এবং নিজের পরিবারের বিপদ ডেকে আনবেন না। সরকার আপনাদেরকে বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে। মার্চ-এপ্রিল এ দু মাস নদীতে সকল প্রকার মাছ ধরা সম্পূর্ণ নিষেধ। এ সময় কাউকে মাছ ধরা অবস্থায় পাওয়া গেলে জেল জরিমানা করা হবে। কাউকে ছাড় দেয়া হবে না।’

তিনি আরো বলেন, ‘আপনারা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকেন। নদীর সাথে আপনাদের সম্পর্ক অনেক গভীর। নৌ-পুলিশের মূল কাজ হচ্ছে নদীতে যে কোনো ধরনের অপরাধ সংগঠিত হলে তা নির্মূল করা। এ দু’মাস নদীতে মাছ ধরা নিষিদ্ধ। কেউ যদি মাছ ধরার চেষ্টা করেন তাহলে এটা হবে বড় ধরনের অপরাধ। এ অপরাধের সাথে আমরা আপোষ করবো না। আমরা চাই না আপনাদের সাথে আমাদের গোলাগুলোর ঘটনাঘটুক। আপনারা আমাদেরকে সহযোগিতা করবেন। প্রকৃত কোনো জেলে যদি সরকারের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে থাকেন আমাদেরকে জানাবেন। আমরা এ বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবো।’

প্রতিবেদক : মাজহারুল ইসলাম অনিক