মা ইলিশ রক্ষায় অভয়াশ্রম থেকে ১২৭ কোটি মিটার কারেন্টজাল জব্দ

নৌপুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি শফিকুল ইসলাম বলেছেন, এবারের মা ইলিশ রক্ষা অভিযানে নৌপুলিশের আওতাধীন অভয়াশ্রম এলাকা থেকে ১২৭ কোটি মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করা হয়েছে।

অভিযানে সাড়ে ৪২ হাজার কেজি ইলিশ জব্দ এবং জেলে গ্রেফতার হয়েছেন সাড়ে চার হাজার।

এসব ঘটনায় জেলেদের নামে মামলা হয়েছে চার শতাধিক, যোগ করেন তিনি।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বিকেলে চাঁদপুরের অভয়াশ্রম এলাকায় নৌ পুলিশের বিশেষ অভিযান শেষে মা ইলিশ রক্ষায় পুলিশের কাজের বিবরণ দিতে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষার জন্য আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করেছি। ফলে আমরা অভয়াশ্রম এলাকার প্রত্যেক স্থানে গিয়েছি। আশা করছি, এ বছর ইলিশ উৎপাদন অনেকাংশে বাড়বে।

এর আগে সকাল ১১টায় অতিরিক্ত আইজিপির নেতৃত্বে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর এলাকা থেকে অভিযান শুরু হয়। সেখান থেকে চাঁদপুর নৌসীমানায় দিনব্যাপী অভিযান পরিচালিত হয়। এসময় নদীতে জেলে না থাকলেও বিপুল পরিমাণ জাল জব্দ করা হয়।

নৌপুলিশের ডিআইজি মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার (অপারেশন) ড. আ ক ম আক্তারুজ্জামান বসুনিয়া, পুলিশ সুপার (চাঁদপুর অঞ্চল) মো. কামরুজ্জামান, পুলিশ সুপার ঢাকা অঞ্চল গৌতম বিশ্বাস অভিযানে উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চাঁদপুরের অভয়াশ্রম এলাকায় অভিযান চালিয়ে এক লাখ মিটার কারেন্টজাল ও ৩৮ কেজি মা ইলিশসহ ২০ জেলেকে আটক করেছে নৌপুলিশ। এর মধ্যে ১৩ জনকে বিভিন্ন মেয়াদে ভ্রাম্যমাণ আদালত সাজা দিয়েছেন। বাকিদের নামে নিয়মিত মামলা হয়েছে।

স্টাফ করেসপন্ডেট, ২৭ অক্টোবর ২০২২

Share