Home / চাঁদপুর / মায়েদের স্বাভাবিক প্রসব নিশ্চিতে চাঁদপুরে কর্মশালা
Mayder-shavabik

মায়েদের স্বাভাবিক প্রসব নিশ্চিতে চাঁদপুরে কর্মশালা

গ্রামীণ জনপদের ইউনিয়ন স্বস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রগুলোতে সার্বক্ষণিক প্রসূতি মায়ের স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৬ মে) সকাল ১০টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্বিসেস ইউনিটের আয়োজনে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে সদর উপজেলার বিভিন্ন ক্লিনিকের স্বাস্থ্যসেবী কর্মীরা, চিকিৎসক এবং জনপ্রতিনিধিগণ অংশ নেয়।

উন্মুক্ত আলোচনার এই কর্মশালায় উল্লেখিত স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রতিষ্ঠানিক প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশালা গুরুত্ব বহন করে।

এতে করে বানিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োজনীয় সিরারিয়ানের হার করমে বলে মত দেন আলোচকরা। এ কর্মশালার মাধ্যমের ইউনিয়নের চেয়ারম্যান, মহিলা সদস্যগণ অবিহিত ছিলেন না তা তারা জেনেছেন। তারা বলেন, এই কর্মশালায় তারা যে বিষয়ে অবহিত হয়েছেন তা কাজে লাগিয়ে স্বাভাবিক প্রসব নিশ্চিত করণে জোর সহযোগিতা করবেন বলে আস্বাশ দেন।

চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. দীপু মনি এমপির প্রতিনিধিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বিশিষ্ট চিকিৎসক ডা. জে আর ওয়াদুদ টিপু। তবে প্রধান অতিথি ডা. দীপু মনি এমপি মোবাইল ফোনের মাধ্যমে তার বক্তব্য পেশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগের এমসিএইচ সার্বিসেস ইউনিটের পরিচালক ডা. মো. শরীফ হোসেন, পুলিশ সুপার শামসুন্নাহার, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার, সিভিল সার্জন ডা. শফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগ সভাপতি, পৌর মেয়র নাসিরউদ্দিন আহম্মদ, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটোয়ারী, পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক ডা. মো. ইলিয়াছ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী প্রমুখ।

কর্মশালায় স্বস্থ্য, মা ও শিশু মৃত্যুরজনিত কারণগুলো উপস্থাপন করেন এমসিএইচ সার্বিসেস ইউনিটের উপ-পরিচালনক ও ম্যানেজার তাহমিদা সুলতানা।

প্রতিবেদক- আশিক বিন রহিম

Leave a Reply