Home / জাতীয় / মাশরাফির নামে অনলাইনে ভুয়া চিঠি ছড়িয়ে সাম্প্রদায়িক বিদ্বেষ
মাশরাফির নামে অনলাইনে ভুয়া চিঠি ছড়িয়ে সাম্প্রদায়িক বিদ্বেষ

মাশরাফির নামে অনলাইনে ভুয়া চিঠি ছড়িয়ে সাম্প্রদায়িক বিদ্বেষ

বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে ও টি-টুয়েন্টি অধিনায়ক মাশরাফি মুর্তজার নামে ভুয়া একটি চিঠি ছড়িয়ে সাম্প্রদায়িক বিদ্বেষ তৈরির অভিযোগ পাওয়া গেছে বেশ কয়েকটি ফেসবুক পেজ ও অনলাইন পোর্টালের বিরুদ্ধে। কয়েকটি ফেসবুক পেজ ও ওয়েব পোর্টাল মাশরাফি ভিডিও বার্তা দিয়েছেন বলে প্রচার করলেও অনুসন্ধানে এমন কোন ভিডিও পাওয়া যায় নি।

সুরঞ্জিত সেন গুপ্ত ‘মসজিদ মাদ্রাসা বন্ধ করতে বলেছেন’ এমন একটি উড়ো খবরকে কেন্দ্র করে বানোয়াট খোলা চিঠিটি তৈরি করা হয়। ধারণা করা হচ্ছে দুটি ভুয়া খবর তৈরির পেছনেই রয়েছে একই গোষ্ঠী।

বুধবার সুরঞ্জিত সেন গুপ্ত তার বিরুদ্ধে এই অপপ্রচারের প্রতিবাদ জানিয়ে গণমাধ্যমে বিবৃতি দেন। হতবাক ও বিস্মিত হয়ে তিনি বলেন ,”এই অপপ্রচার ভিত্তিহীন, উদ্দেশ্য প্রণোদিত ও নৈতিকতা বিরোধী।”

কিন্তু গত দুই দিন ধরে বিভিন্ন ফেসবুক পেজ ও অনলাইন পোর্টালে মাশরাফির নামে এই ইস্যু কেন্দ্র করে একটি খোলা চিঠি ছড়িয়ে দেয়া হয়। মাশরাফি নাকি বলেছেন – “৯০% মুসলিমের দেশে সুরঞ্জিতের মত কট্টরপন্থী হিন্দু শিবসেনা মাদ্রাসা মসজিদে তালা ঝুলানোর সাহস পায় কি করে।”

অথচ খোঁজ নিয়ে জানা গেছে এমন কোন কথা মাশরাফি বলেন নি, এমনকি এরকম কোন বিষয় সম্পর্কে তিনি অবগতই নন। মাশরাফির যেকোনো বক্তব্য তার অফিসিয়াল ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত হয়। সেখানে এসব কোন বিষয়েই কোন কিছু প্রচারিত হয়নি।

“প্রথমবাংলাদেশ ডটনেট” , “তাজাখবর ডটকম” নামক দুইটি সাইটে এসব খবর প্রথমে প্রকাশ হতে দেখা যায়, বিনোদনবিডি২৪ ডটকম নামক আরেক সাইটেও বিদ্বেষমূলক এই খবরগুলো প্রকাশ হতে দেখা যায়। এরপর বিভিন্ন নামের ফেসবুক পেজ ও ব্যক্তিগত একাউন্ট থেকে এসব খবর প্রচার হতে থাকে।

মাশরাফি-2

মাশরাফি বর্তমানে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ নিয়ে ব্যস্ত আছেন। বিসিবির চুক্তিভুক্ত খেলোয়াড় হিসেবে সিরিজ চলাকালীন নির্ধারিত প্রেস কনফারেন্স ছাড়া খেলার বাইরে অন্য কোন বিষয়ে গণমাধ্যমে কথা বলারই কোন সুযোগ নেই, চিঠি লেখার তো প্রশ্নই উঠে না। নির্ভরযোগ্য সুত্র নিশ্চিত করেছে মাশরাফি এসবের কিছুই জানেন না।

এদিকে মাশরাফিকে জড়িয়ে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়নোর প্রতিবাদও করেছেন কেউ কেউ। বিদ্বেষমূলক এক পোষ্টে জুবায়দুল হক রাসেল নামের এক মাশরাফি ভক্ত মন্তব্য করে লিখেছেন-

“সুরঞ্জিত বাবু ও মাশরাফি ভাই দু জনের কেউই এই রকম কথা বা ইস্যু নিয়ে আলোচনা করেন নাই। যারা এগুলো ছড়াচ্ছে বা লিখছে তারা দেশের ও ক্রিকেটের শত্রু,তারা মাশরাফি ভাই কে অপমান করতেছে। আর যদি বিশ্বাস করতে চান তাহলে এই কথার ভিডিও ক্লিপ্স দেখে বিশ্বাস করুন।”

ক্রিকেটপ্রেমি ও সাইবার বিশ্লেষক সোহেল আহমেদ বলেন, “এই ধরনের বানোয়াট খবর ইন্টারনেটে ছড়িয়ে দেয়া বড় ধরনের অপরাধ, আইন শৃঙ্খলা বাহিনীকে এমন অপরাধের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিত”

তিনি বলেন- “আইপি ট্রাক করে এসব অপপ্রচারকারীদের খুঁজে বের করা সম্ভব”।

নিউজ ডেস্ক ||আপডেট: ১২:৫৩  এএম, ০৭ নভেম্বর ২০১৫, শনিবার

এমআরআর