মালয়েশিয়ায় ৫৭ বাংলাদেশিসহ ২ সহস্রাধিক শ্রমিক আটক

মালয়েশিয়ার মালাক্কা ও সারওয়াকে ৫৭ বাংলাদেশিসহ ২ হাজার ২ জন অবৈধ শ্রমিক আটক করেছে ইমিগ্রেশন পুলিশ। দেশটির ইমিগ্রেশন বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (১৪ আগস্ট) শুধুমাত্রা মালয়েশিয়ার মালাক্কা থেকে ২৬ বাংলাদেশিসহ ১৬৯৯ জন অবৈধ শ্রমিককে গ্রেপ্তার করে ওখানকার ইমিগ্রেশন বিভাগ।

মালাক্কার তেঙ্গার সহকারী পুলিশ কমিশনার শেখ আব্দুল আজিজ আব্দুল্লাহ জানান, ৫৭জন পুলিশ, ৩০ স্বেচ্ছাসেবক কর্মী ও ২৭ জন ইমিগ্রেশন অফিসারের সহায়তায় মালাক্কা সেন্ট্রাল বাস টার্মিনাল, দোকান, শপিংমল এবং কি রাস্তায় চলাচল করা প্রতিটি যানবাহনে দীর্ঘ ৭ ঘণ্টার অপারেশনে সর্বমোট ১,৬৯৯ বিদেশী শ্রমিকদের আটক করে।

পরবর্তীতে বিভিন্ন ধরণের যাচাই বাচাইয়ের পর ২৬জন বাংলাদেশী, ৩৯জন নেপালী, ৩৪ জন ইন্দোনেশিয়ান, ১৫ জন মায়ানমার, ভিয়েতনাম ও শ্রীলংকার নাগরিককে গ্রেফতার করে।

কারো কাছে কোন ধরণের বৈধ কাগজপত্র না থাকায় সকলকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়।

এ দিকে সারওয়াকের ইমিগ্রেশন বিভাগের নেতৃতে গত মঙ্গল ও বুধবার টানা ২ দিন যাবত অপারেশন চলে।

ইমিগ্রেশন সূত্রে জানা যায়, প্রথমদিন থেকে শুরু হয় সামারাহান কন্সট্রাকশন সাইটের বাউ-২ ও জালান রক, অপারেশন শেষ হয় পরেরদিন বাউয়ের কাছাকাছি তোন্দোংয়ের একটি কংসি হোস্টেলে।
দীর্ঘ দুই দিনের অভিযানে সর্বমোট ৩০৩ জনকে গ্রেফতার করে ইমিগ্রেশন পুলিশ। এরমধ্যে ৩৩ জন বাংলাদেশী, ৯৮ জন মালয়েশিয়ান নাগরিক ও ১৭২ জন ইন্দোনেশিয়ার নাগরিক।

পরবর্তীতে সকলের কাগজপত্র চেক করার পর ইন্দোনেশিয়ার ২৯ জন ও বাংলাদেশী ২জন সহ সর্বমোট ৩১ জনের বৈধ কোন কাগজপত্র না থাকায় তাদের গ্রেফতার করে ডিপোতে পাঠানো হয় এবং বাকীদের কাগজপত্র থাকায় ছেড়ে দেয়া হয়।

ইমিগ্রেশন বিভাগের এক বিবৃতে বলা হয়, ২০১৬ সাল পর্যন্ত এই অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার অভিযান অব্যাহত থাকবে।

About The Author

প্রতিবেদক- বশির আহমেদ ফারুক, মালয়েশিয়া করেসপন্ডেন্ট
Share