Home / চাঁদপুর / ‘বাঙ্গালি জাতির জন্য মার্চ একটি গৌরবোজ্জ্বল মাস’
বাঙ্গালি জাতির জন্য মার্চ একটি গৌরবোজ্জ্বল মাস
ফাইল ছবি

‘বাঙ্গালি জাতির জন্য মার্চ একটি গৌরবোজ্জ্বল মাস’

চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেছেন, বাঙ্গালি জাতির জন্য মার্চ মাস একটি গৌরবোজ্জ্বল মাস। এ মাসেই জাতির জনকের জন্ম হয়েছে। এ মাসেই ডাক দেয়া হয়েছে স্বাধীনতার। আবার এ মাসেই আমাদের স্বাধীনতা দিবস। তাই এ মার্চ মাস খুবই তাৎপর্যপূর্ণ একটি মাস। বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীন বাংলাদেশ পেতাম না। বঙ্গবন্ধু এমন একজন আদর্শের মানুষ ছিলেন, যিনি জীবনে কখনো অন্যায়ের কাছে মাথা নত করেন নি। তিনি ছিলেন স্পষ্টবাদী, স্বাধীন চেতা। আজকের তার জন্মদিনে আমরা মহান এই নেতার প্রতি গভির শ্রদ্ধা জানাচ্ছি।

চাঁদপুরে জেলা প্রশাসনের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শুক্রবার (১৭ মার্চ) নানা কর্মসূচির মধ্যে সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্মসূচির মধ্যে ছিলো শহরের অঙ্গিকার পাদদেশে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্থপক অর্পণ, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও জেলার সকল শিক্ষ প্রতিষ্ঠানে নিজস্ব উদ্যোগে আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এদিকে সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল হাইয়ের সভাপতিত্বে ও জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আবু সালেহ মো. আব্দুল্লাহর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটোয়ারী, পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা আওয়ামী লীগের, সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এমএ ওয়াদুদ, স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এমএ মতিন মিয়া, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. মজিবুর রহমান ভ্ইূয়া, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব জীবন কাণাই চক্রবর্তী, জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়িকা মাসুদা নুর খান।

জেলা প্রশাসক বলেন, বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ছিলো অসাধারণ। স্বাধীনতা অর্জনের পরপরই তিনি বিশ্বের সকল রাষ্ট্রের সাথে সম্পর্ক রাখার চেষ্টা করেছেন। বঙ্গবন্ধু একজন অসাম্প্রদায়িক মানুষ থাকার সত্ত্বেও তিনি ওয়াসির সদস্য পদ লাভ করেছেন এবং ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। শুধু তাই নয়, স্বাধীনতার দু’বছরের মাথার বিশ্বের সকল দেশের সাথে সু-সম্পর্ক স্থাপন করেছেন। তিনি বেঁচে থাকলে অনেক আগেই বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ সোনার বাংলায় প্রতিষ্ঠিত হতো।

এর আগে সকালে শহরের অঙ্গিকার পাদদেশে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তপক অর্পণ করা হয়। পরে হাসান আলী সপ্রবি মাঠ থেকে জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শিল্পকলা একাডেমির সামনে এসে শেষ হয়।

পরে জেলা শিশু একাডেমি আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রতিবেদক-আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সময় ১০ : ৪০ পিএম, ১৭ মার্চ ২০১৭, শুক্রবার
এইউ

Leave a Reply