Home / চাঁদপুর / অবশেষে চাঁদপুরে স্মার্ট কার্ড বিতরণের তারিখ চূড়ান্ত
election office

অবশেষে চাঁদপুরে স্মার্ট কার্ড বিতরণের তারিখ চূড়ান্ত

অবশেষে চাঁদপুর সদরের ৩ লাখ ৩৫ হাজার ভোটারের জন্য স্মার্ট কার্ড বিতরণের বহুল কাংখিত সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ৮ আগস্ট থেকে চাঁদপুরে স্মার্ট কার্ড বিতরণ শুরু হতে যাচ্ছে। নির্বাচন কমিশনার ও সচিব কর্তৃক ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হবে।

১৭ জুলাই বাংলাদেশ নির্বাচন কমিশনের এক পরিপত্রে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। আর স্মার্ট কার্ড বিতরণের জণ্য যন্ত্রপাতি ক্রয় ও নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে চাঁদপুর জেলা নির্বাচন অফিস (সার্ভার স্টেশন)।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন) মোঃ আবদুল বাতেন স্বাক্ষরিত ১৭ জুলাই এর প্রকাশিত এক পরিপত্রে জানা যায়, চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি আরেকটি পরিপত্র অনুযায়ী বাংলাদেশের বিভিন্ন জেলায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ উপলক্ষে টিম গঠন, বিতরণ পদ্ধতি ও বিতরণসূচি প্রস্তুসহ সার্বিক প্রস্তুতি গ্রহণের নির্দেশনা ছিলো।

কিন্তু বিতরণ কার্যে নতুন ল্যাপটপসমূহ ব্যবহারের জন্য পর্যাপ্ত বিভিআরএস লাইসেন্স না থাকায় যথাসময়ে বিতরণ কার্যক্রম শুরু করা যায় নি।

এরইমধ্যে বিভিআরএস লাইসেন্সসমূহ মাঠ পর্যায়ের অফিসে প্রেরণ করা হয়েছে। এ অবস্থায় আগামি ৮ আগস্ট থেকে স্মার্টক বিতরণ কার্যক্রম চাঁদপুরে শুরু করা সম্ভব হবে।

আগামী ৯ আগস্ট থেকে মাঠ পর্যায়ে বিতরণ কার্যক্রম শুরু করতে হবে। আগামী ৪/৫ আগস্টের মধ্যে বিতরণ টিমের প্রশিক্ষণ সম্পন্ন করা হবে।

এদিকে গেলো বছরের ডিসেম্বরে জেলার বিভিন্ন উপজেলায় বিতরণের জন্য চাঁদপুর সদরের স্মার্ট কার্ড আসলেও নির্বাচন কমিশন সচিবালয় ও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ থেকে কোন নির্দেশনা না পাওয়ায় বিতরণের বিলম্ব হয়। জুলাই মাস থেকে স্মার্ট কার্ড বিতরণের কথা থাকলেও তা শুরু করা হয়নি।

তবে জাতীয় সংসদ নির্বাচন নিকটবর্তী। তফসিল ঘোষণা হতে পারে সেপ্টেম্বর/অক্টোবরে। সেই হিসাবে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম কতটুকু সম্পন্ন করা যাবে এ নিয়েও চিন্তিত চাঁদপুরবাসী।

কাউছার হোসাইন
আপডেট, বাংলাদেশ সময় ১১: ৪৫ পিএম, ২০ জুলাই ২০১৮, শুক্রবার
ডিএইচ