বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত হচ্ছেন পিটার হাস

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা পিটার ডি. হাসকে যুক্তরাষ্ট্রের নতুন অ্যাম্বাসেডর হিসেবে বাংলাদেশে পাঠাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন সিনেট অনুমোদন দিলে বর্তমান রাষ্ট্রদূত আর মিলারকে জায়গায় স্থলাভিষিক্ত হবেন পিটার।

১০ জুলাই শুক্রবার হোয়াইট হাউসের এক নোটিশে এ কথা জানানো জানানো হয়।

পিটার হাস বর্তমানে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে কর্মরত। এর আগে, হাস স্টেট ডিপার্টমেন্টের ‘ট্রেড পলিসি অ্যান্ড নেগোসিয়েশন’ বিভাগের সিনিয়র উপদেষ্টা বা উপ-সহকারী সচিব ছিলেন। তারও আগে ফ্রান্স এবং ভারতের মুম্বাইয়েও যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে এই কূটনীতিকের।

হোয়াইট হাউজের ওই নোটিসে পিটার ডি. হাস সম্পর্কে বলা হয়েছে, তিনি যুক্তরাষ্ট্রের ইলিনয় ওয়েসলিয়ান ইউনিভার্সিটি থেকে ‘ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড জার্মান’ বিষয়ে বিএ করেছেন। তিনি মার্শাল স্কলার হিসাবে লন্ডন স্কুল অফ ইকোনমিকসে পড়াশোনা করেছেন, যেখানে তিনি ‘পলিটিক্স অব ওয়ার্ল্ড ইকোনমি‘ এবং ‘কম্প্যারেটিভ গভর্নমেন্ট’ দুটি বিষয়ে এমএসসি (একন) ডিগ্রি অর্জন করেন। ইংরেজির পাশাপাশি তিনি ফরাসি এবং জার্মান ভাষায় পারদর্শী।

একই নোটিসে আরও ভারত, ফ্রান্স এবং চিলির নতুন রাষ্ট্রদূতের নামও ঘোষণা করা হয়েছে। তাতে বলা হয়েছে, ভারতের নতুন রাষ্ট্রদূত হিসেবে এরিক এম. গারসেট্টিকে, ফ্রান্সে ডেনিস ক্যাম্পবেল বাউয়ের এবং চিলিতে বার্নাডেট এম. মিহানকে নিয়োগের ব্যাপারে ভাবা হচ্ছে।

ঢাকা ব্যুরো চীফ, ১০ জুলাই ২০২১

Share