Home / সারাদেশ / মায়ের অভিভাবকত্বের স্বীকৃতি
Highcort

মায়ের অভিভাবকত্বের স্বীকৃতি

শিক্ষাজীবনের বিভিন্ন স্তরে শিক্ষার্থীর তথ্যসংক্রান্ত ফরম সংশোধনের মাধ্যমে ‘বাবা’ অথবা ‘মা’ অথবা আইনগত অভিভাবকের নাম যুক্ত করতে নির্দেশ দিয়ে রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। এ রায়ের ফলে তিনজনের যেকোনো একজনের নাম দিয়ে শিক্ষার্থীর ফরম পূরণ করা যাবে।

সব ফরম সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়সহ সব শিক্ষা বোর্ডকে নির্দেশনা দেয়া হয়েছে প্রকাশিত রায়ে।

এসএসসি পর্যায়ে বাবার নাম না দিয়ে মায়ের নাম দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণের সুযোগ নিয়ে ১৪ বছর আগে করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে এ রায় আসে।

সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি প্রতিষ্ঠার দাবিতে ২০০৯ সালের ২ আগস্ট তিনটি মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট , বাংলাদেশ মহিলা পরিষদ এবং নারীপক্ষ যৌথভাবে জনস্বার্থে রিট করে। এরই ধারাবাহিকতায় সন্তানের অভিভাবক বিষয়ে গত ৩০ আগস্ট পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন হাইকোর্ট।

আগে শিক্ষা ফরমে শুধু বাবার নাম থাকলেও ২০০০ সালে সেখানে মায়ের নাম লেখাও বাধ্যতামূলক করা হয়। কিন্তু হাইকোর্টের এই রায়ের ফলে এখন থেকে শুধু মায়ের পরিচয়েও যেকোনো সন্তান শিক্ষার অধিকার পাবে; অর্থাৎ অভিভাবক হিসেবে যার নাম লিখতে চাইবে তার নামই লেখা যাবে। সেটা বাবা,মা কিংবা আইনগত অভিভাবক যে কারও নাম হতে পারে।

৬ সেপ্টেম্বর ২০২৩
এজি