মান সম্মত চিকিৎসা নিশ্চিত না হওয়া পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের অভিযান চলমান থাকবে

কুমিল্লাসহ ৬ জেলার স্বাস্থ্য স্থাপনা উদ্বোধন এবং প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য কর্মীদের মাঝে ল্যাপটপ ও পিডিএ বিতরণ এবং কুমিল্লা মেডিকেল হাসপাতাল পরিদর্শন ও স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি।

বৃহস্পতিবার কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি।

এসময় মন্ত্রী বলেন, ইতিমধ্যেই স্বাস্থ্যবিভাগ অভিযান পরিচালনা করে ১৭শ অবৈধ ক্লিনিক হাসপাতাল বন্ধ করেছে। যারা এখনো নিবন্ধন করেনি সেসব প্রতিষ্ঠানও বন্ধ করা হবে।

কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালী যুক্ত হয়ে বক্তব্য রাখেন কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সংসদ সদস্য এডভোকেট আবুল হাসেম খান, কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- স্বাস্থ্য বিভাগের সচিব ড. মো. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (মেডিকেল এডুকেশন) অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ।

অনুষ্ঠানে ৬ জেলার ২৯টি প্রকল্পের উদ্বোধন করা হয়। এছাড়া এসব জেলার স্বাস্থ্যবিভাগের বরাদ্দপত্র স্ব স্ব সিভিল সার্জনকে হস্তান্তর শেষে মন্ত্রী কুমিল্লা মেডিকেল হাসপাতাল পরিদর্শন করে হাসপাতালের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

এসময় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. মহিউদ্দিনসহ সিটিকর্পোরেশনের প্যানেল মেয়র হাবিবুল আল আমিন সাদী, জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতাল ক্লিনিক যতক্ষণ পর্যন্ত মান সম্মত চিকিৎসা দেয়া শুরু না করবে ততক্ষণ পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের অভিযান চলমান থাকবে।
উন্নত সেবার জন্য এখন ঢাকায় যেতে হবেনা। কুমিল্লাতেই সকল স্বাস্থ্যসেবা পাচ্ছেন।

হাসপাতালের কর্তৃপক্ষ ডাক্তারদের উপস্থিতি, রোগীদের সেবা ও হাসপাতাল পরিষ্কারে সার্বিক বিষয়গুলো খেয়াল করলে আন্তর্জাতিক মানের হাসপাতাল হবে দেশের হাসপাতালগুলো।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ১ সেপ্টেম্বর ২০২২

Share