Home / সারাদেশ / মানবপাচার : ঝিনাইদহের পল্লীতে নিখোঁজ শতাধিক যুবক
মানবপাচার : ঝিনাইদহের পল্লীতে নিখোঁজ শতাধিক যুবক

মানবপাচার : ঝিনাইদহের পল্লীতে নিখোঁজ শতাধিক যুবক

‎Friday, ‎May ‎22, ‎2015  12:32:06 PM

ঝিনাইদহ করেসপন্ডেন্ট :

মানবপাচারকারীদের খপ্পরে পড়ে মালয়েশিয়ায় যেতে ঝিনাইদহের ছয়টি উপজেলায় গ্রামগুলোতে কমপক্ষে শতাধিক যুবক নিখোঁজ রয়েছেন। তারা জীবিত নাকি মৃত তা জানে না কেউ। মানবপাচারের মামলায় এ পর্যন্ত ছয়জনকে আটক করেছে পুলিশ। এলাকার বাকী মানবপাচারকারীরা এরই মধ্যে গা ঢাকা দিয়েছে।

পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, ‘এ সব যুবক বর্তমানে কোথায় কী অবস্থায় আছে তা নিয়ে উদ্বিগ্ন তাদের পরিবারের সদস্যরা। বিভিন্ন টিভি ও পত্রিকার মাধ্যমে থাইল্যান্ডের জঙ্গলে বাংলাদেশী যুবকদের করুণ দৃশ্য দেখে এ সব পরিবারে চলছে আহাজারি।’

তিনি আরও জানান, ‘চলতি বছর দু’টি মামলায় মানবপাচারকারী আতিয়ার রহমানসহ ছয়জনকে গ্রেফতার করে জেল-হাজতে পাঠানো হয়েছে। অবৈধভাবে যারা মানবপাচারের সাথে জড়িত তাদের বিরুদ্ধে অভিযোগ করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

মানবপাচারকারীকে ছিনিয়ে নিল সঙ্গীরা
গত ১৩ মে বিকেলে উপজেলার হিরেডাঙ্গা গ্রামের তোফাজ্জেল শাহের ছেলে হারুন শাহকে আটক করে র‌্যাবকে খবর দেয় এলাকাবাসী। র‌্যাব ঘটনাস্থলে পৌঁছানোর আগেই হারুনের সহযোগী খায়রুল, ইমদাদুল ও মাজেদুল ধারালো অস্ত্র নিয়ে এলাকাবাসীর ওপর হামলা চালিয়ে তাকে ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়।

স্থানীয়দের অভিযোগ, তারা দীর্ঘদিন ধরে তাদের সহযোগীদের মাধ্যমে লাখ লাখ টাকার বিনিময়ে মানবপাচার করে আসছে।

সদর উপজেলার গাড়ামার গ্রামের নিখোঁজ ফরিদ হোসেনের মা সাদিয়া জানান, তার ছেলে গত ১৮ মাস আগে দালালদের খপ্পরে পড়ে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার পথে নিখোঁজ হয়। তার শিশুকন্যা ও স্ত্রীকে নিয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন তিনি।

সদরের রামচন্দ্রপুর গ্রামের জগত আলী দেড় বছর ধরে নিখোঁজ রয়েছেন। তার বড়ভাই মহব্বত আলী জানান, ছেলের শোকে সইতে না পেরে তার বাবা তাইজুল মাস্টার দুই মাস আগে মারা গেছেন।

একই উপজেলার হিরেডাঙ্গা গ্রামের হাসান আলী মণ্ডলের বাবা কিরমাত মণ্ডল জানান, তার ছেলে গত দুই মাস আগে মালয়েশিয়ায় যাওয়ার জন্য বাড়ি ছাড়ে। তার পর থেকেই সে নিখোঁজ।

তবে জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জেলায় মানবপাচারকারীদের তালিকা করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান পুলিশ সুপার।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

 

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।