Home / চাঁদপুর / মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে চাঁদপুরে শিক্ষকদের মানববন্ধন ও বিক্ষোভ
মাধ্যমিক

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে চাঁদপুরে শিক্ষকদের মানববন্ধন ও বিক্ষোভ

বাংলাদেশ শিক্ষক সমিতি কেন্দ্রিয় কর্মসূচির আলোকে চাঁদপুরে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিক্ষক সমিতি চাঁদপুর জেলা শাখার আয়োজনে ১৩ জুন মঙ্গলবার বিকেলে চাঁদপুর জেলা শহরের অঙ্গীকার পাদদেশের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠত হয়।

বাংলাদেশ শিক্ষক সমিতি চাঁদপুর জেলা শাখার সভাপতি ও গণি মডেল উচ্চ বিদ্যালযের প্রধানশিক্ষক আব্বাস উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডিএন উচ্চ বিদ্যালযের প্রধানশিক্ষক মোহাম্মদ হোসেনের পরিচালনায় মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন হাইমচর উপজেলা শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান সিকদার, হাজীগঞ্জ উপজেলা শিক্ষক সমিতির সভাপতি দীপক চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক আ ন ম মাহবুব এলাহী,জনতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ আলম, ষোলঘর আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম, নানুপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইমাম হোসেন, নুরুল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাখাওয়াত হোসেন,গনি মডেল স্কুলের সিনিয়র শিক্ষক ইসমাইল প্রধানীয়া,পুরাণ বাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোহাম্মদ হোসেন,পীর মহসিন স্কুলের সহকারী প্রধান শিক্ষক তাজুল ইসলাম প্রমূখ।

সমাবেশ শেষে নেতৃবৃন্দ একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় হাসান আলী মাঠে এসে শেষ হয়।

এ সময় বক্তারা বলেন, সরকার ক্ষমতায় আসার আগে কি প্রতিশ্রুতি দিয়ে ছিলো। যে শিক্ষকদের রাস্তায় নামতে হবে না।তাদের সব দাবি দাওয়া পূরণ করা হবে।
তাহলে আজকে আমাদের এ অবস্থা হত না । আমাদেরকে কেন জাতীয়করণ করা হচ্ছে না । আমাদেরকে কেন রাস্তায় নামতে হচ্ছে। এখন আমাদের মনে হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান তালাবদ্ধ না করলে সরকারের টনক নড়বে না। শিক্ষা প্রতিষ্ঠানে শুধু অবকাঠামো উন্নয়ন হলে হবে না। শিক্ষার প্রকৃত উন্নয়ন করতে হলে অবশ্যই শিক্ষকদের দিকে নজর দিতে হবে । এরপরও যদি আমাদের দাবি মানা না হয় তাহলে আগামি ১১ জুলাই থেকে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে জেলার নেতৃবৃন্দ জানান।

এদিকে শিক্ষকদের এ আন্দোলন চলমান রয়েছে । কেন্দ্রিয় কর্মসূচির আলোকে ১৪-২০ জুন সংবাদ সম্মেলন, ২৫ জুন থেকে ছাত্র-ছাত্রী,অভিভাবক ,ম্যানেজিং কমিটি ও অন্যান্য সকল জনপ্রতিনিধি দের সাথে মাধ্যমিক শিক্ষকদের চাকুরি জাতীয়করণ করার লক্ষ্যে মতামত পেশ করা এবং চলমান বাজেটে শিক্ষকদের দাবি   প্রতি সমর্থন না দিলে বা না মানলে ১১ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার ধর্মঘট পালন করা হবে বলে জানানো হয়েছে ।

সিনিয়র করেসপন্ডেন্ট ১৩ জুন ২০২৩