চাঁদপুর

মাধ্যমিক পর্যায়ে চাঁদপুরের শ্রেষ্ঠ শিক্ষক আকবর হোসেন

চাঁদপুর জেলায় মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়েছে মুহাম্মদ আকবার হোসেন। ২০১৯ সালের জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে জেলা পর্যায়ে জেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর মুহাম্মদ আকবার হোসেনকে নির্বাচিত করেন বলে তিনি শনিবার (৩০ মার্চ) চাঁদপুর টাইমসকে জানান।

তিনি হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক। বুধবার ও বৃহস্পতিবার (২০-২১ মার্চ) হাজীগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কর্তৃক আয়োজিত জাতীয় শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত করেন।

বুধবার ( ২৭ মার্চ) জেলা পর্যায়ে জাতীয় শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানে তাঁকে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত করা হয়।

মুহাম্মদ আকবার হোসেন চাঁদপুর জেলার প্রতিনিধি হিসেবে বিভাগীয় পর্যায়েও প্রতিনিধিত্ব করবেন।তিনি জেলার শাহরাস্তি উপজেলাধীন আলীপুর গ্রামে ১ জানুয়ারি ১৯৭৬ সালে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মরহুম হাজী আব্দুর রব এবং মাতা নাম মরিয়মন্নেছা।

তিনি শাহরাস্তি উপজেলার নিজ গ্রামের আজাগরা প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণের পর উয়ারুক রহমানিয়া উচ্চ বিদ্যালয় তেকে এসএসসি, চাঁদপুর সরকারি কলেজ থেকে এইচএসসি,ঢাকার মিরপুর বাংলা কলেজ থেকে ¯œাতক ও চাঁদপুর সরকারি কলেজ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

তিনি ২০০০ সালের ১৯ জানুয়ারি হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের একজন শিক্ষকতার মত মহান পেশায় নিজকে সম্পৃক্ত করেন। তিনি শাহরাস্তির একটি শিক্ষক পরিবারের সন্তান।তাঁর পিতামহ ছিলেন একজন আদর্শ শিক্ষক। বর্তমানে তাঁর দু’ভাই, ভাবী ও তাঁর সহধর্মিণী শিক্ষকতা পেশায় নিয়োজিত রয়েছেন। ২০০৬ সালে কুমিল্লা টিচার্স ট্রেনিং মহাবিদ্যালয় থেকে বিএড ডিগ্রি নিয়ে শিক্ষকতার মত মহান পেশার স্থায়ী লাইসেন্স গ্রহণ করেন।

তিনি শিক্ষা অধিদপ্তরের সেসিফ কর্তৃক নিয়োগ প্রাপ্ত হয়ে ২০০৯ সাল থেকে জেলা পর্যায়ে ‘ টিসিজি ’ ইংরেজি বিষয়ের মাস্টার ট্রেইনার ও ‘ ইংলিশ ইন একশন ’ প্রোগ্রামের মাস্টার ট্রেইনার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

মুহাম্মদ আকবার হোসেন শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত রয়েছেন। তিনি বির্তক অনুরাগী ও বির্তক সংগঠক এবং সাহিত্যিক মনের অধিকারী। বির্তক প্রতিযোগিতার জন্যে তিনি কয়েক-বার সম্মাননা পেয়েছেন।

শিক্ষকতার পাশাপাশি তিনি বিভিন্ন পত্র-পত্রিকায় লেখা-লেখি করে আসছেন। তাঁর লেখা ছোট গল্প ‘জীবন থেকে নেয়া’ ব্যাপক ভাবে পাঠক-নন্দিত হয়েছে। স্কুলের জাতীয় দিবস সমূহ উদযাপনে ও অন্যান্য অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনার পাশাপাশি উপজেলা পর্যায়ের অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করে আসছেন তিনি।

তাঁর বিদ্যালয়ের প্রধানশিক্ষক মো.দেলোয়ার হোসেন তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘এ বিদ্যালয়ের শিক্ষক আকবার হোসেন জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ায় আমরা গর্বিত। তিনি প্রথম বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে ‘জেলায় শ্রেষ্ঠ শিক্ষক’ হয়ে যে গৌরব অর্জন করেছেন তাঁর জন্যে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ এবং শিক্ষকদের পক্ষ থেকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।’

আকবার হোসেন চাঁদপুর টাইমসকে বলেন ,‘মহান আল্লার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আমার এ সফলতার জন্যে বিদ্যালয়ের প্রধানশিক্ষক, পরিচালনা পর্ষদের সম্মানিত সভাপতি ও অন্যান্য সদস্যবৃন্দ,শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী এবং অভিভাবকদের সহযোগিতার জন্যে ধন্যবাদ জানাই। ভবিষ্যতে এ সফলতা নিয়ে এগিয়ে যাওয়ার জন্যে সকলের দোয়া ও আর্শিবাদ কামনা করছি।’

তাঁর সহধর্মিণী জোবায়েদা আকতার হাজীগঞ্জ বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তিনি ১ ছেলে ও ১ মেয়ের সৌভাগ্যশীল পিতা।

প্রতিবেদক : আবদুল গনি
৩০ মার্চ ,২০১৯

Share