Home / শিক্ষাঙ্গন / মাধ্যমিকে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে নির্দেশনা
edu

মাধ্যমিকে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে নির্দেশনা

মাধ্যমিক শিক্ষার বার্ষিক সামষ্টিক মূল্যায়ন আগামি ৩০ নভেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা দিয়েছে সরকার। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সংশ্লিষ্ট অধিদফতরগুলোকে এ নির্দেশনা দেয়া হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, মাদ্রাসা শিক্ষা অধিদফতর ও কারিগরি শিক্ষা অধিদফতর শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানকে নির্দেশনা বাস্তবায়নের আদেশ দিয়েছে।

বৃহস্পতিবার ৯ নভেম্বর মাদ্রাসা শিক্ষা অধিদফতর নির্দেশনা বাস্তবায়নে নির্দেশ দিয়ে সংশোধিত সময়সূচি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠায়। এর আগে গত ৩০ অক্টোবর মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা বাস্তবায়নের আদেশ দেয়।

এনসিটিবির নির্দেশনায় বলা হয়,ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সংশোধিত নির্দেশনা ও সময়সূচি শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় পাঠানো প্রয়োজন।

নির্দেশনা

১) আগামি ১ ডিসেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ কার্যক্রম ৮ নভেম্বর পর্যন্ত চলবে। সে কারণে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পূর্বনির্ধারিত ৫ নভেম্বরের পরিবর্তে ৯ নভেম্বর থেকে শুরু।

২) এমতাবস্থায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা পূর্বনির্ধারিত ২৯ অক্টোবরের পরিবর্তে ৫ নভেম্বর সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাতে হবে।

৩) নির্দেশনা মোতাবেক সকল বিষয়ে বার্ষিক সাময়িক মূল্যায়ন পরিচালনা করতে হবে এবং বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে।

৪) শিক্ষার্থীর পারদর্শিতার রিপোর্ট কার্ডটি প্রদানের সময় অভিভাবকদেরকে আমন্ত্রণ জানিয়ে শিক্ষার্থীদের অর্জিত পারদর্শিতার পর্যায় সম্পর্কে অবহিত করতে হবে।

৫) ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শিক্ষক প্রশিক্ষণ গ্রহণে ব্যস্ত থাকবেন বিধায় ৩০ নভেম্বরের মধ্যে বার্ষিক সামষ্টিক মূল্যমানের সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে।

৬) মূল্যায়ন পরিচালনা করবার জন্য পুনঃপ্রণয়নকৃত সময়সূচি সংযুক্ত করা হলো।

১১ নভেম্বর ২০২৩
এজি