Home / চাঁদপুর / চাঁদপুরে মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসূচি গ্রহণ
Sahid Minar-21
ফাইল ছবি

চাঁদপুরে মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসূচি গ্রহণ

চাঁদপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উদযাপন কল্পে প্রস্তুতি সভা মঙ্গলবার ৪ ফেব্রুয়ারি সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ভার-প্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান । যা ১৭ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

সভায় ১ টি জেলা কমিটি , ৯ টি উপ-কমিটি গঠন ২৭ টি সিদ্ধান্ত ও পৃথক পৃথক ১২টি কর্মসূচি গ্রহণ করা হয়।

উপ-কমিটি গুলোর মধ্যে রয়েছে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, জাতীয় পতাকা পর্যবেক্ষণ , শহীদ মিনার ও সড়ক সজ্জিতকরণ, ধারাভাষ্য, সার্বিক ব্যবস্থাপনা ও সাংস্কৃতিক উপ-কমিটি ।।

সরকারি কর্মসূচির সাথে মিল রেখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি পালন করা হবে। তাই এ অনুষ্ঠান সুন্দর ভাবে সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন ভার-প্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। সভায় বেশ কিছু সিদ্ধান্ত গৃহীতও হয় ।

সিদ্ধান্ত সমুহের মধ্যে রয়েছে: মাতৃভাষা দিবস উপলক্ষে আগমি ১৭ থেকে ২৩ ফেব্রুয়ারি এবং ২২ ও ২৩ ফেব্রুয়ারি ৬ দিন সন্ধ্যায় সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের ব্যবস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে ।

১৮ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি কেন্দ্রিয় শহীদ মিনারে বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত বই মেলার আয়োজন করা থাকবে। ২০ ফেব্রুয়ারি বিকেল থেকে ৯ টা পর্যন্ত শহিদ মিনার প্রাঙ্গণে বই মেলা চলবে।

২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্রিয় শহিদ মিনারে পুষ্পস্তবক ।

২০ ও ২১ ফেব্রুয়ারি পৌরসভার উদ্যোগে শহরের নতুন বাজার সড়ক, অঙ্গিকার পার্দদেশ,কেন্দ্রিয় শহীদ মিনার চত্তর,শপর্থ চত্তর,ইলিশ চত্তর, চিত্র লেখা মোড়,নতুন বাসস্ট্যান্ডসহ বিভিন্ন সড়কে বাংলা বর্ণ্যামালা ও ফেস্টুন দ্বারা সজ্জিত করা হবে।

২১ ফেব্রুয়ারি সকল স্কুল, কলেজসহ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-শিক্ষিকাগণ নিজ নিজ প্রতিষ্ঠানে উপস্থিতিসহ ছাত্র-ছাত্রীদের নিয়ে দিবসের প্রত্যুষে শহিদ দিবসের সাথে সঙ্গতিপূর্ণ সঙ্গীত পরিবেশন সহকারে শহরের প্রধান প্রধান সড়কে প্রভাত ফেরি । ঐ দিন শহীদের স্বরণে জেলার সকল সকল স্কুল, কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহের ভবনে সঠিক নিয়মে জাতীয় পতাকা অর্ধ-নমিত থাকবে।

সকল স্কুল কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে বই পাঠ, স্বরচিত ছড়া ও কবিতা প্রতিযোগিতা এবং কলেজ বিশ্ববিদ্যালয় সর্বসাধারণের জন্য ২১ সংক্রান্ত প্রবন্ধ প্রতিযোগিতা আয়োজন করবে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করতে হবে। জেলা সকল মসজিদে বাদ জোহর এবং মন্দির,গীর্জায় শহীদের রুহের মাগফিরাত কামনা দোয়া কামনা করতে হবে। বিকেল ৩টায় কেন্দ্রিয় শহিদ মিনার প্রাঙ্গণে চিত্রাংকন,সঙ্গীত,আবৃত্তি ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

একুশে ফেব্রুয়ারি সন্ধ্যা সোয়া ছয়টায় শহিদ মিনার প্রাঙ্গণে ১৯৫২ ’ র ভাষা আন্দোলনের ইতিহাসের ওপর পাওয়ার পয়েন্ট উপস্থাপনা এবং ‘ ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু ’ শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ । রাত ৮ টায় সাংস্কৃতিক পরিবেশনা হবে।

প্রতিবেদক : আবদুল গনি , ১১ ফেব্রুয়ারি ২০২০