Home / জাতীয় / মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডা সি আর দত্ত বীর উত্তম আর নেই
মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডা সি আর দত্ত বীর উত্তম আর নেই

মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডা সি আর দত্ত বীর উত্তম আর নেই

মহান মুক্তিযুদ্ধে ৪নং সেক্টরের কমান্ডার মেজর জেনারেল (অব.) চিত্ত রঞ্জন দত্ত (সি আর দত্ত) বীর উত্তম আর নেই। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ২৫ আগস্ট সাড়ে ৯টার দিকে তার মৃত্যু হয়। বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত ছিলেন ৯৩ বছর বয়সী এ বীর মুক্তিযোদ্ধা।

ফ্লোরিডা থেকে সি আর দত্তের কন্যা কবিতা দাশগুপ্তা ফোনে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০ আগস্ট, বৃহস্পতিবার তার বাসভবনের বাথরুমে হঠাৎ করে পড়ে যান সি আর দত্ত। এতে তার পা ভেঙে গেলে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। আজ সকালে তার মৃত্যু হয়।

পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে হলেও আসামের শিলংয়ে ১৯২৭ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন চিত্ত রঞ্জন দত্ত।

১৯৫১ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেয়ার কিছুদিন পর ‘সেকেন্ড লেফটেনেন্ট’ পদে কমিশন পান তিনি। সৈনিক জীবনে প্রথম যুদ্ধে চিত্তরঞ্জন দত্ত লড়েন ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে। এ যুদ্ধে আসালংয়ে একটা কোম্পানির কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ অবদানের জন্য তাকে পুরস্কৃত করে পাকিস্তান সরকার।

পরবর্তীতে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। মুক্তিযুদ্ধে বাংলাদেশ যে ১১টি সেক্টরে বিভক্ত হয়, তার মধ্যে ৪নং সেক্টরের কমান্ডার ছিলেন সি আর দত্ত।

সিলেট জেলার পূর্বাঞ্চল এবং খোয়াই শায়স্তাগঞ্জ রেল লাইন বাদে পূর্ব ও উত্তর দিকে সিলেট ডাউকি সড়ক পর্যন্ত এলাকা নিয়ে গঠিত এ ৪নং সেক্টরে বিশেষ অবদানের জন্য সি আর দত্ত বীর উত্তম খেতাবে ভূষিত হন।

মেজর জেনারেল (অব.) সি আর দত্ত বীর উত্তম সেক্টর কমান্ডার্স ফোরামের সাথে যুক্ত থাকা ছাড়াও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি।

বার্তা কক্ষ,২৫ আগস্ট ২০২০
এজি