Home / জাতীয় / মসজিদে নামাজ আদায়ে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা
Mamur-mosque-...
প্রতীকী ছবি

মসজিদে নামাজ আদায়ে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মসজিদে নামাজ আদায়ে নতুন নির্দেশনা দিয়েছে সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। সোমবার ৫ এপ্রিল মন্ত্রণালয়ের উপসচিব মো.সাখাওয়াত হোসেন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মসজিদের প্রবেশপথে হ্যান্ডস্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে যেতে হবে। মুসল্লিদের বাসা থেকে ওজু করে ও সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওযু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

এতে বলা হয়েছে, মসজিদে কার্পেট বিছানো যাবে না এবং ৫ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মুসল্লিদের প্রত্যেককে নিজ দায়িত্বে জায়নামাজ আনতে হবে।

আরও জানানো হয়েছে, কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। মসজিদের টুপি ও জায়নামাজ ব্যবহার না করার পাশাপাশি মুসল্লিদেরকে জায়নামাজও নিয়ে যেতে বলা হয়েছে।

শিশু,বয়স্ক ও অসুস্থ ব্যক্তি ও অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিদের জামাতে নামাজ আদায় থেকে বিরত থাকতে বলা হয়েছে । নির্দেশনায়
মসজিদের ওযুখানায় সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ, টুপি ব্যবহার করা যাবে না।

মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না। নামাজ শেষে করোনা থেকে রক্ষায় দোয়া করতে বলা হয়েছে। মসজিদের খতিব, ইমাম ও মসজিদ পরিচালনা কমিটিকে এসব নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বার্তা কক্ষ , ৫ এপ্রিল ২০২১
এজি