মসজিদুল হারাম ও মসজিদে নববীর নতুন ইমাম হলেন যারা

ইসলামের পবিত্র দুই মসজিদ ‘মসজিদুল হারাম’ ও ‘মসজিদে নববী’র নতুন ইমাম-খতিব নিয়োগ দেওয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ অক্টোবর) সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে মক্কা ও মদিনার এ দুই মসজিদের প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস এ নিয়োগের ঘোষণা দেন।

মসজিদুল হারামের নতুন ইমাম হয়েছেন শায়খ ড. বদর আত-তুর্কী ও শায়খ ড. ওয়ালিদ আশ শামসান

এই দুই আলেম গত রমজানে স্বাগত ইমাম হিসেবে মসজিদুল হারামে দায়িত্ব পালন করেছেন।

মসজিদে নববীর নতুন ইমাম হয়েছেন শায়খ ড. মুহাম্মদ আল-বুরহাজি ও শায়খ ড. আবদুল্লাহ আল-কারাফী।

তারাও গত রমজানে স্বাগত ইমাম হিসেবে মসজিদে নববীতে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, বিশেষ যোগ্যতার প্রতি খেয়াল রেখে কাবা শরিফ ও মসজিদে নববিতে ইমাম নিয়োগ দেওয়া হয়। পবিত্র এই দুই পবিত্র মসজিদের ইমাম ও খতিবদের বিশেষ সম্মানের চোখে দেখা হয়।

বেশ কয়েকজন ইমাম ও খতিব দিয়ে মসজিদুল হারাম ও মসজিদে নববীর নামাজ ও অন্যান্য ইবাদত কার্যক্রম পরিচালনা করা হয়। তারা হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের শিডিউল অনুযায়ী জুমা ও পাঁচ ওয়াক্ত নামাজে ইমামতি করেন।

মসজিদে হারামের বর্তমান খতিবরা হলেন – শায়খ সালেহ বিন হুমাইদ, শায়খ আব্দুর রহমান সুদাইস, শায়খ উসামা খাইয়াত, শায়খ মাহের মুআইকিলি, শায়খ ফয়সাল গাজ্জাবি, শায়খ বান্দার বালিলা, শায়খ আবদুল্লাহ জুহানি ও শায়খ ইয়াসির দাওসারি।

মসজিদে নববির খতিবরা হলেন – শায়খ আলী হুজাইফি, শায়খ হুসাইন আলে শায়খ, শায়খ আব্দুল বারী ছুবাইতি, শায়খ আব্দুল মুহসিন কাসিম, শায়খ আব্দুল্লাহ বুআইজান, শায়খ সালাহ আল-বুদাইর, শায়খ আহমাদ বিন তালেব হামিদ, শায়খ আহমাদ বিন আলী হুজাইফি ও শায়খ খালেদ মুহান্না।

এসব খতিব ধর্মীয় জ্ঞান অর্জনের পাশাপাশি দেশ-বিদেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নিয়েছেন।

প্রতিবেদক: সাগর চৌধুরী, ৩ অক্টোবর ২০২৪

Share