Home / আন্তর্জাতিক / মর্গে নড়ে উঠল লাশ!
Dead-2
ফাইল ছবি

মর্গে নড়ে উঠল লাশ!

রবীন্দ্রনাথের ছোটগল্প ‘জীবিত ও মৃত’ মনে আছে? চিতা থেকে হঠাৎ বেঁচে উঠছিল ‘মৃত’ কাদম্বরী। ভারতের মুম্বাইয়ে প্রায় এ রকমই একটি ঘটনা ঘটেছে।

মুম্বাইয়ে রোববার প্রকাশ নামে গুরুতর অসুস্থ পঞ্চাশ বছরের এক ভবঘুরেকে একটি হাসপাতালে নিয়ে আসে পুলিশ। হাসপাতাল সিএমও প্রকাশকে মৃত বলে ঘোষণা করেন। একইসঙ্গে ময়না তদন্তেরও নির্দেশ দেওয়া হয়।

মর্গে নেয়ার সময় সবাইকে চমকে দিয়ে হঠাৎ প্রকাশের পেটের কাছে ওঠানামা করা শুরু করে। হাসপাতাল কর্মচারীরা এই ‘ভুতুড়ে’ কাণ্ডে প্রাথমিকভাবে বেজায় ঘাবড়ে যান। তাঁদের মধ্যে একজন খানিকটা সাহস সঞ্চয় করে প্রকাশের নাকের কাছে হাত রাখলে গরম নিঃশ্বাসের উপস্থিতি টের পান। প্রকাশের নড়াচড়ার খবর তাৎক্ষণিকভাবে পৌঁছে যায় হাসপাতালে। কর্তৃপক্ষ বুঝতে পারে সাঙ্ঘাতিক একটা ভুল থেকে এক চুলের জন্য রক্ষা পাওয়া গেছে। তড়িঘড়ি প্রকাশকে আইসিইউতে ভর্তি করা হয়।

হাসপাতালের ডিন জানিয়েছেন, প্রকাশকে যখন নিয়ে আসা হয়েছিল তখন প্রকাশের নাড়ি চলছিল না, চোখের তারা স্থির ছিল। এ অবস্থায় ‘ভুল’ করে ফেলেছেন চিকিৎসকরা।

তবে এ ঘটনার পর প্রশ্ন উঠেছে, ময়নাতদন্তের নির্দেশের আগে নিয়ম অনুযায়ী কেন অন্তত দু ঘণ্টা অপেক্ষা করা হল না? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে পুলিশের কোর্টেই বল ঠেলে দিয়েছেন ডিন। তার অভিযোগ পুলিশ নাকি এতটাই তাড়া দিচ্ছিল, তাঁরা চটজলদি সিদ্ধান্ত নিতে বাধ্য হন। যদিও পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০৬:২৮  পিএম, ০৩ নভেম্বর ২০১৫, মঙ্গলবার

এমআরআর