জাতীয়

২৩৪ পৌরসভায় ১৩৬ মেয়র প্রার্থীর মনোয়নপত্র বাতিল

মনোনয়নপত্রে বিভিন্ন ত্রুটির কারণে ২৩৪টি পৌরসভার মধ্যে ২২৮টিতে ১৩৬ জন মেয়র প্রার্থীর মনোয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নাম প্রকাশে অনিচ্ছুক কমিশন সচিবালয়য়ের উচ্চপদস্থ এক কর্মকর্তা বলেন, ‘দুই দিন মনোয়নপত্র যাচাই-বাছাই শেষে ২৩৪টির পৌরসভার মধ্যে ২২৮টির তথ্য পেয়েছি। প্রাপ্ত পৌরসভায় ১৩৬ জন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।’

‘বাকি পৌরসভাগুলোরও তথ্য এসেছে। তবে যান্ত্রিক ত্রুটির কারণে সফটওয়্যারে তা ইনপুট দেওয়া সম্ভব হয়নি। সোমবারের মধ্যে এগুলো চূড়ান্ত করা হবে।’— বলেন তিনি।

ইসি সূত্র জানায়, ২২৮টি পৌরসভায় মেয়র পদে মনোয়নপত্র বাতিল হয়েছে ১৩৬টি, বৈধ হয়েছে ৯৫১টি। সাধারণ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৫৭১টি, বৈধ হয়েছে নয় হাজার ১৬৯টি। সংরক্ষিত সাধারণ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ১৫৬টি, বৈধ হয়েছে দুই হাজার ৫১২টি মনোনয়নপত্র।

এদিকে মেয়র পদে ২২৮টির বৈধ ও অবৈধ তালিকা দিলেও দল ভিত্তিক তথ্য দিতে পারেনি ইসি।

ইসির উপ-সচিব সামসুল আলম বলেন, ‘যেসব প্রার্থীর মনোয়নপত্র বাতিল করা হয়েছে, তারা তিন দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন।’

শুক্রবার ইসির পরিচালক (জনংযোগ) আসাদুজ্জামান জানান, তিন পদে ১৩ হাজার ৬৮৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে মেয়র পদে এক হাজার ২২৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে দুই হাজার ৬৬৮ জন ও সাধারণ কাউন্সিলর পদে নয় হাজার ৭৯৮ জন।

বৈধ প্রার্থীরা ১৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যারহারের সুযোগ পাবেন। প্রত্যাহার না করলে পরদিন ১৪ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেবে ইসি। এরপর আনুষ্ঠানিক প্রচারণায় নামবে প্রার্থীরা। ৩০ ডিসেম্বর ২৩৪টি পৌরসভায় একসঙ্গে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নিউজ ডেস্ক || আপডেট: ০৩:০৪ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৫, সোমবার

এমআরআর  

Share