Home / আন্তর্জাতিক / মনে হচ্ছে যেন পৃথিবীর শেষদিন
পৃথিবীর

মনে হচ্ছে যেন পৃথিবীর শেষদিন

রহস্যময় করোনা ভাইরাসের ভয়ে কাঁপছে চীন। ২৫ জনের মৃত্যুর পর দেশটির পাঁচ শহর কার্যত ‘অবরুদ্ধ’ করে রাখার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এসব শহরের স্টেশনগুলোতে নামানো হয়েছে সেনা-পুলিশ। স্টেশনের প্রবেশ পথে গার্ডরেলও বসানো হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়,ছড়িয়ে পড়া ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া আরও ৮৩০ জন আক্রান্ত হয়েছে। কর্তৃপক্ষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে এমন এক হাজার ৭২ জনকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। চীনের মধ্যাঞ্চলীয় উহান নগরীতে প্রথম এ ভাইরাস দেখা দেয়।

সতর্কতা হিসেবে বেজিংয়ের নির্দেশ, ওই পাঁচ শহরে কোনো বিমান ওঠা-নামা করবে না। ট্রেন ছাড়বে না। বাসিন্দাদের বলা হয়েছে, খুব প্রয়োজন ছাড়া শহরের বাইরে না যেতে।

বিশেষজ্ঞদের সন্দেহ, উহান শহরের সি-ফুড ও মাছ-মাংসের বাজার থেকে করোনা ভাইরাসটি ছড়িয়েছে। এ বাজারে বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর মাংস বেআইনিভাবে বিক্রি হয়।

এদিকে চীনের বাইরেও এ ভাইরাসে আক্রান্তের খবর আসছে। আক্রান্তদের বেশির ভাগই চিন-ফেরত। সর্বশেষ খবরটি এসেছে সিঙ্গাপুর থেকে। এরপরই ভাইরাসের ‘উৎস’ উহান, হুয়াংগ্যাং ও ইঝৌ শহরকে ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে।

বার্তা কক্ষ,২৫ জানুয়ারি ২০২০