মতলব দক্ষিণে ৩০ হাজার ৭শ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ব্যবস্থাপনায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করা হয়েছে। শনিবার (১ জুন) সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত উপজেলার ৬ টি ইউনিয়ন ও পৌরসভায় ভিটামি এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতিমা সুলতানা।

দিনব্যাপী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শাহ মোহাম্মদ মহিবুল্লাহ। এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ রাজিব কিশোর বণিক, মেডিকেল অফিসার ডাঃ বোরহান উদ্দিন, ইপিআই কর্মকর্তা খোরশেদ আলমসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও মাঠকর্মী উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কার্যালয় সূত্রে জানা যায়, এবারের লক্ষ্যমাত্রা উপজেলার ৩০ হাজার ৭’শ শিশুর মধ্যে ৩০ হাজার ২৪৫ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। ৩ হাজার ৬শত ৯৮ জন শিশুকে (৬ মাস বয়স থেকে ১১ মাস বয়সী) একটি করে নীল রঙের ভিটামিন খাওয়ানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। যার মধ্যে ৩ হাজার ৬শত ৮৫ জন কে নীল রঙের একটি করে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।

৬ মাস বয়স থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন খাওয়ানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

অপরদিকে ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ২৬ হাজার ৬শত ৫৫ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়। যার মধ্যে ২৬ হাজার ৫শত ৬৩ জন কে একটি করে লাল রং এর ভিটামিন খাওয়ানো হয়।

এদিকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করার জন্য উপজেলার সকল শিশুর অভিভাবক, ইপিআই কর্মকর্তা, স্বাস্থ্য সহকারী, কমিউনিটি ক্লিনিক এর সিএসসিপি সহ মাঠ পর্যায়ের সকল কে ধন্যবাদ জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শাহ মোহাম্মদ মহিবুল্লাহ।

প্রতিবেদক: মাহফুজ মল্লিক,১ জুন ২০২৪

Share