মতলব দক্ষিণ

মতলব দক্ষিণে জেএসসি ও জেডিসিতে ৯৭ জন জিপিএ ৫

মতলব দক্ষিণ উপজেলায় অস্টম শ্রেণির জে.এস.সি ও জে.ডি.সি পরীক্ষার ফলাফল সন্তোষজরক হয়েছে। জে.এস.সি’তে ৩০ টি বিদ্যালয়ের ৩ হাজার ৩শ ৯০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩ হাজার ৭৫ জন। গড় পাসের হার ৯০.৭০%। জি.পি.এ- ৫ পেয়েছে ৯৪ জন।

জে.ডি.সি পরীক্ষায় ১৬ টি মাদ্রাসার ৮শ ২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭শ ৫৯ জন। গড় পাসের হার ৯৪.৬৩%। জি.পি.এ- ৫ পেয়েছে ৩ জন। ৪৬ টি স্কুল ও মাদ্রাসার মধ্যে শতভাগ পাস করেছে ১১ টি। তন্মোধ্যে ৮ টি স্কুল ও ৩ টি মাদ্রাসা।

অপরদিকে উপজেলার ১১৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৪৫টি বেসরকারি বিদ্যালয়ে থেকে এবারের সমাপনী পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ৫ শ ৫৪ জন। এর মধ্যে বালক ১শ ৯৭ জন, বালিকা ৩শ ৫৭ জন। পরীক্ষায় মোট ৩ হাজার ৯শত ৬১ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। যার মধ্যে যার মধ্যে অনুপস্থিত ছিলো ১শ ২৮ জন এবং অকৃতকার্য হয়েছে ৮৫ জন। বালকের পাশের হার ৯৭.৫৮%, বালিকার পাশের হার ৯৭.৯৫%। এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষায় বালকের চাইতে বালিকারা বেশি জিপিএ ৫ পেয়েছে।

অপরদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৪শ’৯৫ জনের মধ্যে পাস করেছে ৪শ’৩৭ জন। জিপিএ ৫ পেয়েছে ৫ জন। যার মধ্যে বালক ৩ জন এবং বালিকা ২ জন। পরীক্ষায় অনুপস্থিত ছিলো ৫৭ জন শিক্ষার্থী। পাশের হারের দিক থেকে বালক শতভাগ হলেও বালিকাদের পাশের হার ৯৯.০১ শতাংশ।

গত ৩১ ডিসেম্বর দুপুর আড়াইটায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন এবং উপজেলা শিক্ষা অফিসার একেএম শহিদুল হক মোল্লার হাতে ফলাফলের তালিকা হস্তান্তর করেন। পরে উপজেলা শিক্ষা অফিসার একেএম শহিদুল হক মোল্লা স্ব স্ব প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হাতে ফলাফল হস্তান্তর করেন।

প্রতিবেদক:মাহফুজ মল্লিক

Share