Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ১৮ গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা
ঈদুল

মতলব উত্তরে ১৮ গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

সৌদি আরবের সাথে মিল রেখে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ১৮টি গ্রামে আজ ঈদুল আজহা উদযাপিত হয়েছে। এই ঈদ উদযাপন শরিক হয়েছেন ইসলাম ধর্মের হানাফি মাজহাবের অনুসারীরা।

তাঁরা বলছেন, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে চাঁদের অবস্থান জেনে এবং সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশে চাঁদ দেখার খবর পেয়ে আজ সোমবার ঈদুল আজহা উদযাপন করছেন তাঁরা।

বুধবার (২৮ জুন) মতলব উত্তর উপজেলার উপজেলার মোহনপুর ইউনিয়নস্থ পাঁচআনী দেওয়ান কান্দি, সাড়ে পাঁচআনী, আইঠাদি পাঁচআনী গায়েবি মাজার জামে মসজিদ, বাহেরচর পাঁচানী, আইটাদি পাঁচানী, লতুর্দী, সাতানী ও দক্ষিণ মাথাভাঙ্গার আংশিক, সাদুল্যাপুর ইউনিয়নের আমিয়াপুর গ্রামের একাংশ, ইসলামবাদ ইউনিয়নের মধ্য ইসলামবাদ গ্রামের একাংশ, ফতেপুর পশ্চিম ইউনিয়নের গাজীপুর গ্রামের একাংশ, এখলাছপুর ইউনিয়নের মধ্য এখলাছপুর (বড়ইকান্দি) গ্রামের একাংশ এবং ফরাজীকান্দি ইউনিয়নের ফরাজীকান্দি, রামদাশপুর, চরমাছুয়া, হাজিপুর, দক্ষিণ রামপুর, সরকারপাড়া ও ঠাকুরপাড়া গ্রামগুলোর একাংশ মুসলমানরা পবিত্র ঈদুল আযহা উদযাপন করেন।

উপজেলার আইঠাদি পাঁচআনী গায়েবি মাজার জামে মসজিদ-এ পবিত্র ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয় সকাল ৯টার সময়। সকাল থেকে বর্ষার বৃষ্টি উপেক্ষ করে ছোট রছো শিশু থেকে বয়স্করা পর্যন্ত নতুন পায়জাপ,পাঞ্জাবি,টুপি পড়ে ঈদগাহে উপস্থিত হন।

এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন, বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষঅনুরাগী এসএম মোহসিন সরকার, মোঃ সোলেমান ফারসি ফয়সাল, তানিম মুমিন, যুবলীগ নেতা মোঃ বাবু প্রমাানিক,হোসেন প্রমানিকসহ শত শত মুসল্লিা। ঈদের নামাজ পড়ান ও খুৎবা পাঠ করেন মসজিদের ইমাম ও খতিব মুফীত হযরত মাওলানা মোঃ আসাদুজ্জামান নূর আল ওয়েসীয়া। এখানে ঈদ উপলক্ষে ছোট ছোট ছেলে-মেয়ের জন্য বিভিন্ন খেলা দোকানের পসরা বসেছিলো। মহা আনন্দে এই ছেলে-মেয়েরা এখানে বাদভাঙ্গা উচ্ছ্বাস করতে দেখা যায়। ঈদের নামাজ আদায় করার পর এসব স্থানে কোরবানির পশু কোরবানি দেন। এছাড়া নামাজ শেষে প্রয়াত বাবা-মা ও পাড়াপ্রতি বেশিদের কবর জেয়ারত করতে দেখা গেছে অনেককে। মতলব উত্তর থানা পুলিশের আইশৃঙ্কলা বাহিনী ছিলো নিরাপত্তার দায়িত্বে।

মির্জাখীল দরবার শরিফের অনুসারী উপজেলার আইঠাদি পাঁচআনী গায়েবি মাজার জামে মসজিদ-এ পবিত্র ঈদুল আযহার নামাজ এসএম মোহসিন সরকার বলেন, ‘গতকাল ছিল পবিত্র হজ। আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে হজের পরের দিন কোরবানি দিয়ে থাকি।‘এটা আমাদের পূর্বপুরুষরা ২০০ বছর আগে থেকে পালন করে আসছেন। আশপাশের কয়েকটি গ্রামের মানুষ আজ কোরবানি দিচ্ছেন।’

এদিকে সকাল সাড়ে ৯টায় উপজেলার দেওয়ানকান্দি কেন্দ্রীয় জামে মসজিদ-এ ঈদুল আযহার প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন, বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষানুরাগী মোঃ গিয়াস উদ্দিন,মতলব উত্তর উপজেলা আ’লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সমন্বয় অ্যাড.সেলিম মিয়া, মোঃ নাসির উদ্দিন, মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি বোরহান উদ্দিন ডালিম, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মেহেদী হাসান রাব্বানীসহ শত শত মুসল্লিা। এখানে ঈদরে নামাজে ইমামতি ও খুৎবা পাঠ করেন মাওলানা আরিফুল ইসলাম চাঁদপুরী।

একই ইউনিয়নের সাড়ে পাঁচআনী কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে প্রতি বছল ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হলেও এবার বৃষ্টির কারনে ঈদুল আযহার নামাজ আদায় করছেন মসজিদে। এখানে ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয় সকাল ৯টা ৫ মিনিটে।

এখানে ঈদের নামাজ আদায় করেন সহ শত শত মুসল্লিরা। এখানে ঈদের নামাজে ইমামতি করেন হাফেজ মাওলানা মোঃ খলিলুর রহমান।

দেওয়ানকান্দি গ্রামের নামাজ ও খুতবা শেষে মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক বোরহান উদ্দিন ডালিম বলেন, আমরা চট্টগ্রামের মির্জাখিল দরবার শরীফের অনুসারী হিসাবেই সৌদিসহ অন্যান্য মুসলিম রাষ্ট্রের সঙ্গে মিল রেখে বিগত বছরগুলোর মতো এবারও ‘আমরা কয়েক গ্রামের মানুষ ঈদুল আযহা উদযাপন করছি। আমরা আগাম ঈদ উদযাপন করছি এটা ঠিক না। আমরাই সঠিকভাবে ঈদ উদযাপন করে থাকি। আমাদের পূর্ব পুরুষরাও এভাবে সঠিক নিয়মে সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করে এসেছে।

উল্লেখ্য, আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে চাঁদপুরে আগাম রোজা রাখাসহ ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালনের নিয়ম চালু হয় অনেক বছর আগে। চাঁদপুরের ৪০ গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ ঈদুল আজহা উদযাপন করছেন। সৌদি আরবসহ বিশ্বেও বিভিন্ন দেশে আজ পালিত পবিত্র ঈদুল আযহা। সংযুক্ত আরব আমিরাত,ইরান,ইরাক,মিশরসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ পালিত হচ্ছে ঈদুল আযহা। মধ্যপ্রাচ্য ছাড়াও অস্ট্রেলিয়া,কানাডা,আমেরিকা, ইউরোপের বিভিন্ন দেশেও আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজদহা।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল,২৮ জুন ২০২৩