Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ১৮টি গ্রামে ঈদুল আজহা উদযাপিত
ঈদুল

মতলব উত্তরে ১৮টি গ্রামে ঈদুল আজহা উদযাপিত

সৌদি আরবের সাথে মিল রেখে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ১৮টি গ্রামে আজ ঈদুল আজহা উদযাপিত হয়েছে। এই ঈদ উদযাপন শরিক হয়েছেন ইসলাম ধর্মের হানাফি মাজহাবের অনুসারীরা।

তাঁরা বলছেন, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে চাঁদের অবস্থান জেনে এবং সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশে চাঁদ দেখার খবর পেয়ে আজ রোববার ঈদুল আজহা উদযাপন করছেন তাঁরা।

রোববার (১৬ জুন) চঁাদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নস্থ আইঠাদি পাঁচআনী গায়েবি মাজার জামে মসজিদ, জহিরাবাদ ইউনিয়নের সাড়ে পাঁচআনী কেন্দ্রীয় জামে মসজিদ ঈদগাট মাঠ, সাড়ে পাঁচআনী, পাঁচআনী দেওয়ান কান্দি,বাহেরচর পাঁচানী, লতুরর্দী, সাতানী ও দক্ষিণ মাথাভাঙ্গার আংশিক, সাদুল্যাপুর ইউনিয়নের আমিয়াপুর গ্রামের একাংশ, ইসলামবাদ ইউনিয়নের মধ্য ইসলামবাদ গ্রামের একাংশ, ফতেপুর পশ্চিম ইউনিয়নের গাজীপুর গ্রামের একাংশ, এখলাছপুর ইউনিয়নের মধ্য এখলাছপুর (বড়ইকান্দি) গ্রামের একাংশ এবং ফরাজীকান্দি ইউনিয়নের হাজিপুর, দক্ষিণ রামপুর, সরকারপাড়া ও ঠাকুরপাড়া গ্রামগুলোর একাংশ মুসলমানরা পবিত্র ঈদুল আযহা উদযাপন করেন।
উপজেলার আইঠাদি পাঁচআনী গায়েবি মাজার জামে মসজিদ-এ পবিত্র ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৯টার সময়। শিশু থেকে বয়স্করা পর্যন্ত নতুন পায়জাপ,পাঞ্জাবি,টুপি পড়ে ঈদগাহে উপস্থিত হন।
এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন, বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষঅনুরাগী এসএম মোহসিন সরকার, পঁাচাঅনী কেন্দ্রীয় গায়েবী জামে মসজিদ নির্মাণ কমিটির সভাপতি মুরাদ আফজাল প্রমানিক, সাধারণ সম্পাদক রিয়াদ সেতু, কোষাধ্যক্ষ মোঃ সোলেমান ফারসি ফয়সাল, মোহনপুর ইউনিয়ন যুবলীগ নেতা মোঃ বাবু প্রমাানিক,হোসেন প্রমানিক,সদস্য সোলেমান প্রমানিক, আনোয়ার হোসেন, রিয়াদ মেম্বার, তানিভীর প্রমানিক, তামিম প্রমানিক, আবু হানিফসহ শত শত মুসল্লিরা। ঈদের নামাজ পড়ান ও খুৎবা পাঠ করেন মসজিদের ইমাম ও খতিব মুফীত হযরত মাওলানা মোঃ মাওলানা মোঃ মোদাচ্ছের ও আইঠাদি পঁাচঅআনী জামে মসজিদ এর পেশ ইমাম মাওলানা মোঃ আবুল কালাম। এখানে ঈদ উপলক্ষে ছোট ছোট ছেলে-মেয়ের জন্য বিভিন্ন খেলা দোকানের পসরা বসেছিলো। মহা আনন্দে এই ছেলে-মেয়েরা এখানে বাদভাঙ্গা উচ্ছ্বাস করতে দেখা যায়। ঈদের নামাজ আদায় করার পর এসব স্থানে কোরবানির পশু কোরবানি দেন। এছাড়া নামাজ শেষে প্রয়াত বাবা-মা ও পাড়াপ্রতি বেশিদের কবর জেয়ারত করতে দেখা গেছে অনেককে। মতলব উত্তর থানা পুলিশের আইশৃঙ্কলা বাহিনী ছিলো নিরাপত্তার দায়িত্বে।
মির্জাখীল দরবার শরিফের অনুসারী উপজেলার পাঁচআনী গায়েবি মাজার সংলগ্ন পঁাচআনী কেন্দ্রীয় জামে মসজিদ-এ পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় শেষে বিশিষ্ট শিল্পপতি ও সমাজ সেবক এসএম মোহসিন সরকার ও মসজিদ নির্মাণ কমিটির সভাপতি মুরাদ আফজাল প্রমানিক বলেন, ‘গতকাল ছিল পবিত্র হজ। আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে হজের পরের দিন কোরবানি দিয়ে থাকি।‘এটা আমাদের পূর্বপুরুষরা আজ থেকে প্রায় ২০১ বছর আগে থেকে পালন করে আসছেন। আশপাশের কয়েকটি গ্রামের মানুষ আজ কোরবানি দিচ্ছেন।’
তারা বলেন,আমরা চট্রগ্রামের মির্জাখিল দরবার শরীফের অনুসারী হিসাবেই সৌদিসহ অন্যান্য মুসলিম রাষ্ট্রের সঙ্গে মিল রেখে বিগত বছরগুলোর মতো এবারও ‘আমরা কয়েক গ্রামের মানুষ ঈদুল আযহা উদযাপন করছি। আমরা আগাম ঈদ উদযাপন করছি এটা ঠিক না। আমরাই সঠিকভাবে ঈদ উদযাপন করে থাকি। আমাদের পূর্ব পুরুষরাও এভাবে সঠিক নিয়মে সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করে এসেছে। সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানান।
এদিকে জহিরাবাদ ইউনিয়নের পৌনে ১০টার সময় পাঁচআনী কেন্দ্রীয় জামে মসজিদ ঈদগাট মাঠ ঈদুল আযহার প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন, ’শত শত’’ মুসল্লিরা।
মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আলমগীর হোসেন বলেন, আজ রোববার (১৬ জুন) চাঁদপুরের মতলব উত্তরের বিভিন্ন এলাকায় আগামী ঈদ উদযাপন হয়। এসব এলাকায় এর মধ্যে মতলব উত্তরে ১৮টি গ্রামে আগাম ঈদ উৎযাপিত হয়েছে। ঈদের জামায়াতগুলো শান্তিপূর্নভাবে সম্পন্ন হয়েছে। তিনি উপজেলাবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদক, ১৬ জুন ২০২৪